অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে না পারার আক্ষেপ নিয়ে অবসরে যাবেন তিন সিনিয়র ক্রিকেটার

আইসিসির থেকে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়া ২৩ বছর পার হতে চললেও, মাত্র এক অস্ট্রেলিয়ার মাটিতে লাল বলের সিরিজ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। এখনো পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে ছয়টি টেস্ট ম্যাচ খেলেছে অজিরা। যার চারটিই বাংলাদেশের মাটিতে।

২০০৩ সালে অস্ট্রেলিয়ায় প্রথমবার টেস্ট খেলার সুযোগ পেয়েছিলো বাংলাদেশ দল। তবে টাইগার ক্রিকেটের সোনালী প্রজন্ম সাকিব-তামিম-মুশফিকরা এখনো অস্ট্রেলিয়ার মাটিতে এখনো টেস্ট খেলা হয়নি। সেই ভাগ্য আর হবেও না হয়তো। কারণ অজিদের মাটিতে আগামী ২০২৬ সালে টেস্ট খেলবে বাংলাদেশ। তবে ততদিনে হয়তো জাতীয় দলের খেলা চালিয়ে যেতে পারবেননা তামিম-সাকিবরা। তাদের টার্গেট ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে ক্রিকেট থেকে বিদায় জানাবে। তাই বলা যায় অস্টেলিয়ায় টেস্ট খেলতে না পারার আক্ষেপ নিয়েই অবসরে যাবেন সাকিব-মুশফিকরা।

আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান-এফটিপির সূচি অনুযায়ী ২০২৭ সালের মার্চে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা বাংলাদেশের। কিন্তু সেই সূচি নিয়ে কিছুটা টালবাহানা শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
কিন্তু সিরিজটি এগিয়ে আনতে চাইছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আইসিসির সূচি অনুযায়ী দুই ম্যাচে টেস্ট সিরিজটি হওয়ার কথা ছিল, ২০২৭ সালের মার্চে। কিন্তু ২০২৬ সালের আগস্ট-সেপ্টেম্বরে সিরিজটা খেলতে চায় অস্ট্রেলিয়া। যা তাদের গ্রীষ্মকালীন সূচির বাইরে।

সূচি অনুযায়ী বাংলাদেশের আগে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা নিউজিলল্যান্ড ও ভারতীয় দলের। মূলত নিউজিল্যান্ডের বিপক্ষে ৩টির পরিবর্তে ৪টি টেস্ট খেলতে চায় অজিরা। এ ছাড়া ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট ম্যাচের ১৫০ বছরপূর্তি হবে এই গ্রীষ্মেই। সেই বড়সড়ভাবে আয়োজন করতে চায় অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড। সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজটিকে বাড়তি চাপ বলে মনে হচ্ছে অজিদের। তাই সিরিজটি এগিয়ে আনতে চাইছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম।

এছাড়াও অজিদের এমন প্রস্তাবের কথা শিকার করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। তিনি বলেন, অস্ট্রেলিয়া এমন প্রস্তাব দিলেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে আলোচনা চলছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news