শনিবার শেষ রাতে প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ একাধিকবার জিতলেও তাদের মাটিতে দ্বিপাক্ষিক ম্যাচ জেতা হয়নি লাল-সবুজ দলের। এবার সেই বৃত্ত খুলতে চায় শান্ত-মিরাজরা। ওয়ানডে ক্রিকেট দিয়ে নিউজিল্যান্ডের মাটি শুরু হচ্ছে সিরিজ। শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ৪টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে। 

ম্যাচটি অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডের ডানেডিনেতে। গত বছর মাউন্ট মাউঙ্গানুইতে মহাকাব্যিক টেস্ট জয়ের মধ্যে দিয়ে নিউজিল্যান্ডের মাটিতে হারের বৃত্ত ভাঙ্গে বাংলাদেশ। কিন্তু এখনও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে জয়হীনই রয়ে গেছে টাইগাররা। আগামী দুই সপ্তাহে সাদা বলের দুই ফরম্যাটে হারের বৃত্ত ভাঙ্গার সুবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে।

এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে ১৬টি ওয়ানডে খেলে সবগুলোতেই হেরেছে বাংলাদেশ। তবে সব মিলিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে ইতিহাস খুব বেশি খারাপ নয়। এখন অবধি ৪২ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এরমধ্যে বাংলাদেশ জয় ১০টিতে এবং নিউজিল্যান্ডের জয় ৩১টিতে। ১টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

এবার নিউজিল্যান্ডের ডেরায় সাদা বলের ফরম্যাটে হতাশার বৃত্ত ভাঙ্গার পালা বাংলাদেশের। যদিও গেলো মাসে হতাশাজনকভাবে বিশ্বকাপ শেষ করেছে বাংলাদেশ। এজন্য ঘুড়ে দাঁড়াতে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত ওয়ানডে জয়ের জন্য মুখিয়ে আছে টাইগাররা।

সাকিব আল হাসান, তামিম ইকবাল, তাসকিন আহমেদ, এবাদত হোসেনের মতো দলের সেরা খেলোয়াড়রা না থাকলেও নিজেদের লক্ষ্য পূরণে আত্মবিশ্বাসী বাংলাদেশ। দলের মূল খেলোয়াড়দের ছাড়াই ভালো উইকেটে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত টেস্ট জয়ের কারণেই এবার ওয়ানডেতে আত্মবিশ্বাসী করেছে টাইগারদের। 

news