মহেন্দ্র সিং ধোনির ৭ নম্বর জার্সি তুলে রাখার সিদ্ধান্ত বিসিসিআইর

কিংবদন্তি শচিন টেন্ডুলকারের প্রতি সম্মান দেখিয়ে ভারতের ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠিয়েছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এবার বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও একই রকমের সম্মান দেখাতে চলেছে বিসিসিআই।

এখন থেকে ধোনির ৭ নম্বর জার্সি গায়ে জড়িয়ে ভারতের আর কোনো ক্রিকেটার খেলতে পারবেন না। তবে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছুই জানায়নি বিসিসিআই। তরুণ ক্রিকেটার ও বর্তমানে খেলে যাওয়া ক্রিকেটারদের এই ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিসিসিআইয়ের এক কর্মকর্তার ভাষ্য, তরুণ ক্রিকেটার এবং দলে থাকা ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে যে, ধোনির ৭ নম্বর জার্সি পরতে পারবেন না তারা। নতুন ক্রিকেটারেরা এখন থেকে ১০ এবং ৭ নম্বর বাদ দিয়ে অন্য নম্বরের জার্সি পরবেন।

সবশেষ ২০১৯ সালে ভারতের জার্সি গায়ে জড়িয়ে ম্যাচ খেলেছিলেন ধোনি। এক বছর ব্যবধানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তিনি। এরপর আর কোনো ভারতীয় ক্রিকেটারকে ৭ নম্বর জার্সি পরে খেলতে দেখা যায়নি। এবার এই জার্সি পড়াই নিষিদ্ধ হতে যাচ্ছে।

এ প্রসঙ্গে সেই বিসিসিআই কর্মকর্তার মন্তব্য, এই মুহূর্তে ৬০টি নম্বর রয়েছে ভারতীয় ক্রিকেটারদের জন্য। যারা ভারতীয় দলে রয়েছেন, তারা ছাড়াও যে ক্রিকেটাররা ভারতীয় দলে ঢোকার লড়াইয়ে রয়েছেন, তারা ওই ৬০টি নম্বরের থেকে নিজেদের জার্সি নম্বর বেছে নিতে পারবেন। যদি কোনো ক্রিকেটার দল থেকে বাদ পড়ে যায়, তাহলেও আমরা তার জার্সি নম্বরটি কাউকে দিয়ে দেই না। অভিষেকের সময় একজন ক্রিকেটারের কাছে প্রায় ৩০টি নম্বর থেকে বেছে নেওয়ার জন্য। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news