রোনালদো ছাড়াই পর্তুগালের সহজ জয়

ছিলেন না অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। তাকে বাইরে রেখেই দল সাজিয়েছিলেন কোচ রবার্তো মার্টিনেজ। রোনালদো না থাকা সত্ত্বে ইউরো চ্যাম্পিয়নশিপের আগে প্রস্তুতি ম্যাচে দারুণ এক জয় পেয়েছে পর্তুগাল। ৪-২ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে। বদলি খেলোয়াড় ব্রুনো ফার্নান্দেজ করেছেন জোড়া গোল। অন্য দুই গোল করেছেন রুবেন ডিয়াস ও ডিয়াগো হোতা। ফিনল্যান্ডের হয়ে ব্যবধান কমিয়েছেন তিমু পুকি। জোড়া গোল করেন তিনি।

সৌদি লিগ শেষে দেশে ফিরেছেন রোনালদো। ক্যারিয়ারের ষষ্ঠ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিতে অপেক্ষা করছেন। তবে দেশে ফেরার পর বিশ্রামে থাকায় এখনো দলের সঙ্গে যোগ দেননি।

পর্তুগাল প্রথম গোল পায় ১৭ মিনিটে। ডিফেন্ডার রুবেন ডায়াস কর্নার কিক থেকে উড়ে আসা বলে হেড করে গোল করেন। বিরতির আগে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান ডিয়াগো হোতা।

প্রস্তুতি ম্যাচ থাকায় বিরতির পর কোচ একাধিক পরিবর্তন আনেন। তার একটি ছিলেন ব্রুনো ফার্নান্দেজ। মাঠে নেমেই কোচের আস্থার প্রতিদান দেন দারুণ এক গোলে। বক্সের বাইরে থেকে তার নেওয়া বাঁকানো শট ফিনল্যান্ডের গোলরক্ষক ধরার চেষ্টায় করেননি। 

পর্তুগালের যেমন বদলি খেলোয়াড় বিরতির পর গোল করেছেন তেমনি ঘটনা ঘটেছে ফিনল্যান্ডের বেলায়। তিমু পুকি মাত্র পাঁচ মিনিটের মধ্যে জোড়া গোল করে খেলায় দারুণ এক উত্তেজনা ফিরিয়ে আনেন। শেষ পর্যন্ত অবশ্য ফিনল্যান্ড সেই উত্তেজনা ধরে রাখতে পারেনি। ৮৪ মিনিটে ব্রুনো তার দ্বিতীয় গোল করে দলের জয় নিশ্চিত করেন।

আগামী শনিবার পর্তুগাল তাদের শেষ প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে। ১৮ জুন তারা ইউরো জয়ের মিশন শুরু করবে। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র। গ্রুপে তাদের সঙ্গে আরো রয়েছে তুরস্ক ও জর্জিয়া।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news