প্রথমবারের মতো প্যালেস্টাইন বাছাইয়ের চূড়ান্ত পর্বে

দেশের অবস্থা ভয়াবহ। ইসরায়েল আগ্রাসনে প্রতিনিয়ত স্বজন হারাচ্ছে ফিলিস্তিনিরা। ধ্বংস হচ্ছে ঘরবাড়ি। ইসরায়েলের বিমান হামলার ভয়ে পালিয়ে বেড়াতে হচ্ছে নাগরিকদের। এরই মাঝে ফিলিস্তিনের জন্য ছোট্ট একটা স্বস্তির খবর বয়ে এনেছে তাদের ফুটবলাররা। প্রথমবারের মতো প্যালেস্টাইন ফুটবল দল বিশ্বকাপ বাছাই পর্বের চূড়ান্ত রাউন্ডে পৌঁছেছে। বৃহষ্পতিবার রাতে লেবাননের সঙ্গে গোলশূন্য ড্র করে চূড়ান্ত রাউন্ডে খেলা নিশ্চিত করেছে তারা।

গাজায় ভয়াবহ যুদ্ধের কারণে প্যালেস্টাইন তাদের হোম ম্যাচগুলো কাতারে খেলছে।গ্রুপ পর্বের খেলা এখনো শেষ হয়নি, তবে গ্রুপে দ্বিতীয় হয়ে প্যালেস্টাইন দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করেছে। প্রত্যেক গ্রুপ থেকে শীর্ষ দুই দল বাছাইয়ের চূড়ান্ত পর্বে খেলবে। ৫ খেলা শেষে প্যালেস্টাইনের পয়েন্ট ৮। অস্ট্রেলিয়া সমান ম্যাচ থেকে পুরো ১৫ পয়েন্ট নিয়ে আগেই পরবর্তী রাউন্ডে খেলা নিশ্চিত করছে। অন্যদিকে লেবাননের পয়েন্ট মাত্র ৩ হওয়ায় তাদের পরবর্তী রাউন্ডে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। ফলে আগেভাগে অস্ট্রেলিয়া প্যালেস্টাইনের পরবর্তী রাউন্ডে খেলা নিশ্চিত হয়েছে। গ্রুপে সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ। তাদের পয়েন্ট ১।

আগামী ১১ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া ও প্যালেস্টাইন মুখোমুখি হবে। এ ম্যাচটির স্বাগতিক দল অস্ট্রেলিয়া। একই দিন লেবানন ও বাংলাদেশ নিয়ম রক্ষার ম্যাচ খেলবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news