ইউরোর আগে আইসল্যান্ডের কাছে হারলো ইংল্যান্ড

ইউরোপিয়ানদের শ্রেষ্টত্বের লড়াইয়ের আগে আইসল্যান্ডের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে হেরেছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। শুক্রবার (৭ জুন) রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে প্রীতি ম্যাচে ১-০ গোলে স্মরণীয় জয় পেয়েছে আইসল্যান্ড।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো আইসল্যান্ডের কাছে হেরেছে ইংলিশরা। এ নিয়ে ছয়বার দেখায় ইংল্যান্ডের জয়ের সংখ্যা তিন। একটি ম্যাচ ড্র হয়েছে। আগের ম্যাচটি আইসল্যান্ডের বিরুদ্ধে হেরেছিল ২০১৬ ইউরোর শেষ ষোলোয়।

চলতি মাসের ১৪ তারিখ পর্দা উঠবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। জার্মানিতে বসতে যাওয়া টুর্নামেন্টটির অন্যতম ফেবারিট ইংল্যান্ড। শেষ পর্বের প্রস্তুতিতে গত সোমবার বসনিয়া-হার্জেগোভিনাকে ৩-০ গোলে হারায় তারা। কাটে তাদের তিন ম্যাচের জয়খরা। এক ম্যাচেই তাদের জয়যাত্রা মুখ থুবড়ে পড়ল।

চোট কাটিয়ে উঠলেও পূর্ণ ম্যাচ ফিটনেস পাওয়ার লড়াইয়ে থাকা হ্যারি কেইন নামেন শুরুর একাদশে। এবারের প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ফিল ফোডেনও ফেরেন। এতে দলটির আক্রমণভাগে শক্তি বাড়লেও মাঠে তার প্রতিফলন পড়েনি। দ্বাদশ মিনিটে ওয়েম্বলিকে স্তব্ধ করে এগিয়ে যায় আইসল্যান্ড। গোলটি করেন ফরোয়ার্ড জন ডেগার।

প্রথমার্ধের বাকি সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণে আধিপত্য করলেও খুব বেশি পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি ইংল্যান্ড। একটি সুবর্ণ সুযোগ পেয়েছিলেন কেইন। কিন্তু ছয় গজ বক্সের মুখ থেকে তার ভলি ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়।

বিরতির পর উল্টো চাপ বাড়াতে থাকে আইসল্যান্ড। তাদের পাল্টা আক্রমণে বেশ কয়েকবার ইংল্যান্ডের রক্ষণ উন্মুক্ত হয়ে পড়ে।

আগামী ১৬ জুন সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোয় পথচলা শুরু গতবারের রানার্সআপদের। সি-গ্রুপে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ স্লোভেনিয়া ও ডেনমার্ক।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news