বিশ্বকাপ ক্রিকেটে রোববার ভারত ও পাকিস্তান মহারণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে ক্রিকেট বিশ্বের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান মুখোমুখি হচ্ছে রোববার। নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় খেলা শুরু হবে। 

ক্রিকেটের দুই চির প্রতিদ্বন্দ্বীর ম্যাচকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেট। এই উইকেটে ব্যাটিং করাটা ব্যাটারদের জন্য বড় চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যে তিনটি ম্যাচ থেকে সেই প্রমাণও মিলেছে। তাই ভারত-পাকিস্তান ম্যাচকে প্রানবন্ত করতে হাই-স্কোরিং উইকেট তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

গত সোমবার শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের। ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ১৯ দশমিক ১ ওভারে মাত্র ৭৭ রানে অলআউট হয় শ্রীলংকা। ৭৮ রানের টার্গেট স্পর্শ করতে ১৭ ওভার পর্যন্ত খেলতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

এরপর একই ভেন্যুতে খেলতে নেমে হিমশিম খেয়েছে ভারত ও আয়ারল্যান্ডের ব্যাটাররা। প্রথমে ব্যাট করে ৯৬ রানে গুটিয়ে যায় আইরিশরা। ১৩তম ওভারে টার্গেট স্পর্শ করে ৮ উইকেটে জয় পায় ভারত। কিন্তু ওই ম্যাচে উইকেটের অস্বাভাবিক বাউন্সে হাতে ও পেটে ব্যাথা পান দু’দলের বেশ কিছু ক্রিকেটার। এরমধ্যে কনুইর উপরের অংশে আঘাত পেয়ে  আহত অবসর নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা বলেন, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ সবসময়ই উত্তেজনাপূর্ণ ও মর্যাদার। এ ম্যাচে বাড়তি চাপ থাকে। আমরা চাপকে দূরে সরিয়ে মাঠে নিজেদের সেরাটা উজার করে দিতে চাই এবং জয় নিয়ে মাঠ ছাড়াই  লক্ষ্য আমাদের। 

অন্যদিকে, ভারত জয় দিয়ে বিশ^কাপ শুরু করলেও হতাশা নিয়ে অভিযান শুরু করেছে টুর্নামেন্টের আরেক ফেভারিট পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে পরাজিত হয়ে আসর শুরু করেছে তারা।  ভারতের বিপক্ষে জয় দিয়ে টুর্নামেন্টে ঘুরে দাঁড়াতে চান অধিনায়ক বাবর আজম।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১২বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। ভারতের জয় ৮টিতে ও পাকিস্তানের জয় ৩ ম্যাচে। ১টি ম্যাচ টাই হয়। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে টাই হয়েছিলো ভারত ও পাকিস্তান ম্যাচটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাতবার দেখা হয়েছে দু’দলের। এখানে ভারতের জয় ৬টিতে, পাকিস্তানের জয় ১টিতে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news