ভারত-পাকিস্তান ম্যাচে টস বড় ফ্যাক্টর

ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তান লড়াই মানে টানটান উত্তেজনা। দুই দেশের রাজনেতিক বৈরিতার কারণে এখন আর দ্বিপাক্ষিক সিরিজে ভারত-পাকিস্তান মুখোমুখি হয় না। ফলে দুই দেশের উত্তেজনাপূর্ণ লড়াই দেখার জন্য ক্রিকেটভক্তদের আইসিসি টুর্নামেন্টের জন্য অপেক্ষা করতে হয়। আজ সেই অপেক্ষার পালা শেষ হচ্ছে। রাত সাড়ে আটটায় গ্রুপ পর্বের ম্যাচে তারা নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে।

ম্যাচের আগে নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের অবস্থা জেনে নেওয়া যাক। এ স্টেডিয়ামে এ পর্যন্ত চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। আগে ব্যাটিং করা দল একবার মাত্র জয়ের দেখা পেয়েছে। বাকি তিন ম্যাচে পরে ব্যাটিং করা দল জয় পেয়েছে। প্রথম ইনিংসে ব্যাট করা দলের গড় রান ১০৩।

নাসাউ পিচে এ পর্যন্ত ৪৯ উইকেটের পতন হয়েছে। এর মধ্যে সিংহভাগ উইকেটের দখল নিয়েছেন পেসাররা। তারা ৪০ উইকেট পেয়েছে। বল কিছুটা নিচু হয়ে আসে এবং একই লেন্থের বল মাঝে মাঝে আনইভেন বাউন্স করছে যা ব্যাটারদের জন্য বুঝে ওঠা দুরহ হয়ে পড়েছে।

ভারতের গত ম্যাচে জস লিটলের একটি বল লাফিয়ে উঠে রোহিত শর্মার কাঁধে আঘাত হানে। যার ফলে তাকে ক্রিজ ছেড়ে বের হয়ে যেতে হয়। এ মাঠে ব্যাটিং স্ট্রাইক রেট ৮৮। চার ম্যাচের আট ইনিংসে মাত্র চারবার দলীয় রান তিন অঙ্কে পৌঁছেছে। সর্বোচ্চ রান কানাডার। আয়ারল্যান্ডের বিপক্ষে ১৩৭ রান করেছিল তারা।

নাসাউ ক্রিকেট পিচে টস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উভয় দলে রয়েছে মানসম্পন্ন পেসার। ফলে টস জয়ী দল আগে বোলিং করার সিদ্ধান্ত নেবে। গত চার ম্যাচে টস জয়ী অধিনায়ক একবার মাত্র আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। শ্রীলঙ্কা এমন সিদ্ধান্ত নিয়ে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news