নামিবিয়ার বিপক্ষে ৫.৪ ওভারে জয় অস্ট্রেলিয়ার

দক্ষিণ আফ্রিকার পর অস্ট্রেলিয়া দ্বিতীয় দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলা নিশ্চিত করেছে। বুধবার সকালে 'বি' গ্রুপের খেলায় নামিবিয়াকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে অস্ট্রেলিয়া সুপার এইটে উঠেছে। অন্যদিকে এই হারের ফলে নামিবিয়ার বিদায় নিশ্চিত হয়েছে। ১৭ উইকেটে সব উইকেট হারিয়ে নামিবিয়ার করা ৭২ রান অস্ট্রেলিয়া মাত্র ৫.৪ ওভারে ১ উইকেট হারিয়ে টপকে যায়।

এই জয়ের ফলে তিন ম্যাচ থেকে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ পয়েন্ট।  সমান ম্যাচে নামিবিয়ার পয়েন্ট ২। নামিবিয়ার পাশাপাশি 'বি' গ্রুপ থেকে ওমানেরও বিদায় হয়েছে। তারা তিন ম্যাচ থেকে কোনো পয়েন্ট পায়নি। গ্রুপ থেকে অস্ট্রেলিয়ার সঙ্গী হতে এখন লড়ছে স্কটল্যান্ড ও ইংল্যান্ড। তিন ম্যাচ থেকে স্কটল্যান্ডের পয়েন্ট ৫। দুই ম্যাচ থেকে ইংল্যান্ডের পয়েন্ট ১।

নামিবিয়ার বিপক্ষে মাত্র ৫.৪ ওভারে জয় পেয়ে রেকর্ডের খাতায় স্থান করে নিয়েছে। ৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়া ৮৬ বল হাতে রেখে জয় তুলে নেয়। এর থেকে কম ওভারে জয়ের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার। ২০১৪ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৯০ বল বাকি থাকতে অর্থাৎ ৫ ওভারে জয় তুলে নেয়।

৭৩ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়া দলীয় ২১ রানে ওয়ার্নারের উইকেট হারায়।এর মাঝে ওয়ার্নারে সংগ্রহ ছিল ২০ রান। অস্ট্রেলিয়ার এই ব্যাটার যতক্ষণ ছিলেন ততক্ষণ নামিবিয়ার বোলারদের নাভিশ্বাস উঠেছিল। মাত্র ৮ বলের মোকাবেলা তিনি ২০ রান করেন। বাকি কাজটুকু সেরে ফেলেন ট্রাভিস হেড  মিচেল মার্শ। হেড ৩৪ রানে অপরাজিত থাকেন। আর মার্শ করেন ৯ বলে ১৮ রান। 

এর আগে অস্ট্রেলিয়ার আমন্ত্রণে ব্যাট হাতে নেমে নামিবিয়া ব্যাটিং বিপর্যয়ে পড়ে। অধিনায়ক গেরহার্ড এরাসমাসের ব্যাট থেকে আসে সর্বাধিক রান। তিনি ৪৩ বলে ৩৬ রান করেন। এছাড়া মাইকেল ফন লিনগেন দুই অঙ্কের (১০) রান করেন। অন্যরা ক্রিজে গেছেন আর ফিরেছেন।

অস্ট্রেলিয়ার সব বোলারই উইকেটের দেখা পেয়েছেন। অ্যাডাম জাম্পা ছিলেন সবার থেকে এগিয়ে। ৪ ওভারে তিনি ১২ রানে ৪ উইকেট নেন। চার উইকেট নিয়ে জাম্পা প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট শিকারের মাইলফলকে পৌঁছান। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news