ইতিহাসের পাতায় আর্শদ্বীপ

টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন ভারতের পেস বোলার আর্শদ্বীপ সিং। বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের খেলায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে ইনিংসের প্রথম বলেই উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি। প্রথম ভারতীয় বোলার হিসেবে তিনি এ রেকর্ড গড়েছেন।

গ্রুপ পর্যায়ের গুরুত্বপূর্ণ খেলায় টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত অনুসারে তিনি সতীর্থ বোলার আর্শদ্বীপ সিংয়ের হাতে বল তুলে নেন। বল হাতে নিয়েই যুক্তরাষ্ট্রের ওপেনার শেয়ান জাহাঙ্গীরকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। পেয়ে যান প্রথম বলেই উইকেট শিকারের অনন্য সাফল্য। ভারতীয় প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি প্রথম বলেই উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন। ভারতীয় বোলারদের মধ্যে প্রথম হলেও বিশ্ব ক্রিকেটে তিনি চতুর্থ। তবে ইনিংসের প্রথম বলেই উইকেট নেওয়ার এটি পঞ্চম ঘটনা।

আর্শদ্বীপের আগে এ কীর্তি দেখিয়েছেন বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা, আফগানিস্তানের শাপুর জাদরান ও নামিবিয়ার রুবেন ট্রাম্পলিমান। শুধুমাত্র ট্রাম্পলিমান এমন ঘটনা দুইবার ঘটিয়েছেন। সবার আগে ম্যাচের প্রথম বলেই উইকেট নেওয়ার কীর্তি দেখিয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। ২০১৪ সালে আফগানিস্তানের বিরুদ্ধে এমন সাফল্য পেয়েছিলেন তিনি।

ট্রাম্পলিমান প্রথমবার এমন ঘটনা ঘটিয়েছিলেন ২০২১ সালে স্কটল্যান্ডের বিপক্ষে। আর দ্বিতীয়বার তিনি এ কীর্তি গড়েছিলেন এবারের বিশ্বকাপে ওমানের বিরুদ্ধে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news