ব্রাজিলের বিপক্ষে যুক্তরাষ্ট্রের প্রথম ড্র

কোপা আমেরিকার আগে ব্রাজিলের প্রস্তুতিটা স্বস্তিদায়ক হলো না। অন্তত দুই প্রস্তুতি ম্যাচ তেমনই বলছে। বাংলাদেশ সময় বৃহষ্পতিবার সকালে অনুষ্ঠিত দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে এগিয়ে থাকার পরও যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। এর আগের ম্যাচে শেষ মুহুর্তের গোলে মেক্সিকোকে ৩-২ গোলে হারিয়েছিল দলটি।

বৃহষ্পতিবার সকালে অরলান্ডোতে অনুষ্ঠিত ম্যাচে ১৭ মিনিটে রদ্রিগো গোল করে ব্রাজিলকে এগিয়ে নিয়েছিলেন। ২৬ মিনিটে ক্রিশ্চিয়ান পুলসিক ফ্রি কিক থেকে সমতায় ফেরান।

ফুটবলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একচ্ছত্র আধিপত্য ব্রাজিলের। আগের ১৯ ম্যাচের ১৮টিতে জয়। একটিতে হার। ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার লড়াইয়ে আগে কখনো ম্যাচ অনিষ্পত্তি থাকেনি। সে বিচারে এ ড্রকে রেকর্ডই বলা যায়। ব্রাজিলের বিপক্ষে যুক্তরাষ্ট্রের প্রথম ড্র। ১৯৯৮ সালের কনকাকাফ গোল্ড কাপের সেমিফাইনালে একমাত্র  জয়টি পেয়েছিল যুক্তরাষ্ট্র।

কোপা আমেরিকার আগে উভয় দলের এটা ছিল সর্বশেষ প্রস্তুতি ম্যাচ। এ ম্যাচের মাঝ দিয়ে যুক্তরাষ্ট্র কিছুটা আত্মবিশ্বাস ফিরে পাবে। কলাম্বিয়ার বিপক্ষে বিধ্বস্ত হওয়ার স্মৃতি কিছুটা হলেও ভুলতে পারবে। আগের প্রস্তুতি ম্যাচে কলাম্বিয়ার কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছিল যুক্তরাষ্ট্র।

এ ম্যাচেও যুক্তরাষ্ট্রের সামনে হারের শঙ্কা জেগে উঠেছিল। ব্রাজিলের একের পর এক আক্রমণে বেসামাল হয়ে পড়েছিল কোপা আমেরিকার স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্র। তবে তাদের সব আক্রমণ গোলপোস্টে থমকে দাঁড়ায়। গোলরক্ষক ম্যাচ টার্নার অন্তত ১১বার দলকে রক্ষা করেন। 

ব্রাজিল আগে গোল পেলেও প্রথম গোলের সুযোগ তৈরি করেছিল যুক্তরাষ্ট্র। ম্যাচের পঞ্চম মিনিটে ইউনুস মুসা ২৫ মিটার দূর থেকে যে জোরালো শট নিয়েছিলেন তা ব্রাজিলের ক্রসবার কাঁপিয়ে দিয়েছিল। তারপরও যুক্তরাষ্ট্রের দুর্ভাগ্য বলতে হয়। কেননা বল ক্রসবারে লেগে ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসনের পিঠে আঘাত করে। কিন্তু জালের দিকে না যেয়ে বাইরে চলে যায়। 

১৭ মিনিটে যুক্তরাষ্ট্রের রক্ষণভাগকে ফাঁকি দিয়ে রাফিনহার পাস থেকে রদ্রিগো গোল করে দলে এগিয়ে নেন। জাতীয় দলের হয়ে রদ্রিগোর এটা ষষ্ঠ গোল। খুব বেশি সময় এ গোলের আনন্দ উপভোগ করতে পারেনি ব্রাজিলের সমর্থকরা। পেনাল্টি সীমানার ঠিক বাইরে থেকে ফ্রি কিক থেকে পুলসিক দারুণ এক গোল করে সমতায় ফেরায়। মানব ওয়াল তৈরি করে ব্রাজিলকে বোকা বানিয়ে পুলসিক গোল করেন। 

দ্বিতীয়ার্ধে ব্রাজিল একের পর এক আক্রমণ করলে গোলের দেখা পায়নি। বিশেষ করে ৭০ মিনিটে এনড্রিক, ৭৪ মিনিটে রদ্রিগো ও ৮৭ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র দারুণ সুযোগ তৈরি করলেও গোল পায়নি ব্রাজিল।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news