অলিম্পিক গেমস, ইসরায়েলকে নিষিদ্ধ করার দাবিতে সুইজারল্যান্ডে বিক্ষোভ

গাজায় গণহত্যা চালানোর দায়ে সুইজারল্যান্ডে একদল প্রতিবাদকারী ইসরায়েলকে প্যারিস অলিম্পিক গেমসে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে। লাউসানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ভবনের সামনে কয়েকশত প্রতিবাদকারী একত্রিত হয়ে এ দাবি জানায়।

প্রতিবাদকারীরা এ ব্যাপারে রাশিয়া ও বেলারুশের কথা উল্লেখ করে। তারা জানায়, ইউক্রেনে হামলার কারণে মাত্র কয়েকদিনের মধ্যে রাশিয়া ও তাদের সহায়তা করার কারণে বেলারুশকে অলিম্পিকে নিষিদ্ধ করা হয়েছিল। সে কথা উল্লেখ করে গাজায় গণহত্যার দায়ে ইসরায়েলকে অলিম্পিকে নিষিদ্ধ করার দাবি করেছে তারা।

গত অলিম্পিকে রাশিয়া ও বেলারুশ নিষিদ্ধ থাকলেও এবারের অলিম্পিকে এ দেশ দুটোর অ্যাথলেটরা অংশগ্রহণ করতে পারবে। তবে তারা নিরপেক্ষ অ্যাথলেট হিসেবে অংশ নেবে। প্রতিযোগিতায় অংশ নিতে পারলেও উদ্বোধনী অনুষ্ঠানে তারা যোগ দিতে পারবে না, পতাকা বহন করতে পারবে না এমনকি জাতীয় সঙ্গীতও গাইতে পারবে না। অলিম্পিক গেমসে তাদের কোনো প্রতিনিধিকে আমন্ত্রণও জানানো হয়নি। 

প্রতিবাদকারীরা অলিম্পিক গেমসের আয়োজক ফ্রান্সের প্রেসিডেন্টের প্রতি ইসরায়েলের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছে। বিশেষ করে ইসরায়েলের সঙ্গে অস্ত্র, সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক সম্পর্কের ইতি টানার দাবি জানিয়েছে তারা। 

এ সময় প্রতিবাদকারীদের হাতে বিভিন্ন লেখা সম্বলিত ব্যানার ছিল। তাদের একটিতে, 'বয়কট ইসরায়েল', একটিতে 'ফ্রি প্যালেস্টাইন', অন্য একটিতে 'হিউম্যানিটি হ্যাজ ফেইলড' লেখা ছিল। প্রায় আড়াই ঘন্টা ধরে এ প্রতিবাদ চলে। তবে এ সময়ে পুলিশ তাদের কোনো বাধা দেয়নি।

গত কয়েক মাসে ইসরায়েল গাজায় বিমান হামলা চালিয়ে নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যা করে চলেছে। তাদের হামলায় এ পর্যন্ত ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। তাদের মধ্যে বেশির ভাগ নারী ও শিশু। এ সময়ে প্রায় ৮৫ হাজার ফিলিস্তিনি আহত হয়েছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news