'স্টপ ক্লক' আইনে শাস্তি পেলো যুক্তরাষ্ট্র

স্টপ ক্লক' আইনে প্রথম শাস্তি পেলো যুক্তরাষ্ট্র। বুধবার টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে এই শাস্তি পায় তারা। শাস্তির কবলে পড়ে তাদের ৫ রান কাটা যায়।

মূলত ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে একটা ওভার শেষ হলে পরবর্তী ওভারের বোলিং এক মিনিটের মধ্যেই শুরু করতে হয়। কিন্তু ভারতের বিপক্ষে ম্যাচে এই নিয়ম রক্ষা করতে পারেনি যুক্তরাষ্ট্র। ১৬তম ওভার বোলিং শুরুর আগে জয়ের জন্য ভারতের দরকার ছিল ৩৫ রান। কিন্তু যুক্তরাষ্ট্র বোলিং শুরু করতে এক মিনিটেরও বেশি সময় নেয়। ফলে যুক্তরাষ্ট্রের ৫ রান কাটা যায় এবং জয়ের জন্য ভারতের প্রয়োজন হয় ৩০ রান। অর্থাৎ শেষ ৩০ বলে ৩০ রান। ম্যাচে ভারত ১০ বল হাতে রেখে জয় তুলে নেয়।

১ জুন থেকে টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটে 'স্টপ ক্লক' আইন প্রবর্তন করা হয়েছে। এ আইনে বলা হয়েছে, 'দুই ওভারের মধ্যেবর্তী সময় গনণার জন্য স্টপ ক্লক ব্যবহার করা হবে। যদি ফিল্ডিং করা দল একটা ওভার শেষ হওয়ার পর ৬০ সেকেন্ডের মধ্যে পরবর্তী ওভার বল করার জন্য প্রস্তুত না হয় তাহলে একটা ইনিংসে এরকম তৃতীয় ঘটনায় পাঁচ রান কেটে নেওয়া হবে।

পাঁচ রান কেটে নেওয়ার বিষয়টি আম্পায়াররা মাঠে অ্যারন জোন্সকে ব্যাখ্যা করেন। যুক্তরাষ্ট্রের নিয়মিত অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল ইনজুরির কারণে এ ম্যাচে মাঠে ছিলেন না। তার পরিবর্তে জোন্স দলকে নেতৃত্ব দেন।

পাঁচ রান কেটে নেওয়ার বিষয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কোচ স্টুয়ার্ট লকে জিজ্ঞাসা করা হয়েছিল। এ ব্যাপারে স্টুয়ার্ট ল বলেন, এটা নিয়ে আমাদের আগে কথা হয়েছে। ম্যাচের শুরুতে এ ব্যাপারে আমাদেরকে জানানো হয়েছিল। আমাদের অনেক খেলোয়াড় আগে এ ব্যাপারে কোনো কিছু শোনেনি। যাহোক এ বিষয়ে উন্নতির জন্য আমাদের চেষ্টা করতে হবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news