বিশ্বকাপ ও ইউরো নিয়ে মেসি-এমবাপ্পের বাকযুদ্ধ

কিছু দিন আগেই একটি সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপ্পে জানিয়েছিলেন, বিশ্বকাপের থেকেও কঠিন ইউরো কাপ জেতা। সেই মন্তব্যের পাল্টা দিলেন লিয়োনেল মেসি। জানালেন, ইউরোতে তো ১০ বারের বিশ্বকাপজয়ী তিনটি দলই খেলে না। তা হলে সেটি জেতা কঠিন হয় কী করে?

১৪ জুন থেকে শুরু হচ্ছে ইউরো কাপ। সেখানে এমবাপ্পের নেতৃত্বে খেলবে ফ্রান্স। ২০ জুন শুরু হতে চলা কোপা আমেরিকায় আর্জেন্টিনা নামবে মেসির অধীনে। তার আগে বিশ্ব ফুটবলের দুই নায়কের বাগ্যুদ্ধে সরগরম ফুটবলমহল।

এমবাপ্পে বলেছিলেন, আমার মনে হয় বিশ্বকাপের থেকে ইউরো কাপ জেতা কঠিন। অনেক শক্তিশালী দল খেলে সেখানে। আমরা একে অপরের সঙ্গে প্রচুর ম্যাচ খেলেছি। ইউরোর মান দেখলেই সেটা বোঝা যাবে। সব দেশ মোটামুটি একই রকম ফুটবল খেলে।

দক্ষিণ আমেরিকার ফুটবলের প্রতি বছর দুয়েক আগেও তোপ দেগেছিলেন এমবাপে। বলেছিলেন, দক্ষিণ আমেরিকার ফুটবল ইউরোপের মতো অত উন্নত নয়। তাই জন্যই গত কয়েকটা বিশ্বকাপের দিকে তাকালে দেখবেন ইউরোপের দেশগুলোই জিতেছে। যদি এমবাপ্পের দাবি ভুল প্রমাণ করে ২০২২-এর বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা।

সেই মন্তব্য নিয়ে মুখ খুলেছেন মেসি। আর্জেন্টিনার সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে বলেছেন, ও বলেছে দক্ষিণ আমেরিকার ফুটবলের মান নাকি ইউরোপের মতো অত ভাল নয়। সবাই নাকি ওদের খেলাকেই প্রাধান্য দেয়। মানছি ইউরো কঠিন। কিন্তু সেখানে তিন বারের বিশ্বজয়ী আর্জেন্টিনা, পাঁচ বারের বিশ্বজয়ী ব্রাজিল, দু’বারের বিশ্বজয়ী উরুগুয়ে খেলে না।

মেসির সংযোজন, এত বারের বিশ্বজয়ীরা না থাকা সত্ত্বেও ওদের দাবি ইউরো কাপ কঠিন, তাই না? বিশ্বকাপে সেরা দলগুলো খেলে। সব বিশ্বজয়ীরাই সাধারণত সেখানে থাকে। সবাই সেখানে বিশ্বজয়ী হতেই নামে। তাই কোনটা কঠিন সেটা সহজেই বোঝা যায়।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news