বেলজিয়ামের জয়ে জমে উঠেছে 'ই' গ্রুপ

 ইউরো চ্যাম্পিয়নশিপে 'ই' গ্রুপের খেলা দারুণ জমজমাট হয়ে উঠেছে। শনিবার রাতে রোমানিয়াকে হারিয়ে লড়াই জমজমাট করে তুলেছে বেলজিয়াম। টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে বেলজিয়াম ২-০ গোলে হারিয়েছে রোমানিয়াকে। ইউরি টিয়েলেমান্স ও কেভিন ডি ব্রুইন গোল করেন। বিরতির আগে বেলজিয়াম এক গোলে এগিয়ে ছিল।

বেলজিয়ামের এই জয়ে 'ই' গ্রুপের লড়াই জমজমাট হয়ে উঠেছে। দুই ম্যাচ শেষে গ্রুপের চারটি দলেরই পয়েন্ট তিন। ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এমন ঘটনা প্রথম দেখা গেল। গ্রুপের অপর দুই দল ইউক্রেন ও স্লোভাকিয়া। আগের দিন ইউক্রেন ২-১ গোলে জয় পেয়েছিল। গ্রুপের চার দলের প্রত্যেকে  একটি করে জয় পেয়েছে, বিপরীতে একটি ম্যাচে হেরেছে।

গ্রুপের চার দলেরই এখন নক আউট পর্বে খেলার সম্ভাবনা রয়েছে। আবার একই সঙ্গে শঙ্কা রয়েছে যে কোনো দলের বিদায় নেওয়ার। কারা টিকে থাকবে আর কারা বিদায় নেবে তা জানার জন্য আগামী বুধবার পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে। এদিন বেলজিয়াম ইউক্রেনের এবং স্লোভাকিয়া রোমানিয়ার মুখোমুখি হবে। 

ফিফা বিশ্ব র্যাংকিংয়ে বেলজিয়াম তৃতীয় স্থানে। তবেব ইউরো চ্যাম্পিয়নশিপো তাদের শুরুটা ছিল বাজে। উদ্বোধনী ম্যাচে তারা স্লোভাকিয়ার কাছে হেরে গিয়েছিল। টুর্নামন্টে টিকে থাকতে হলেও তাদের সামনে জয়ের বিকল্প ছিল না।। এমন সমীকরণকে সামনে রেখে শুরু থেকেই তারা রোমানিয়ার উপরে ঝাঁপিয়ে পড়ে। তার ফলও তারা হাতেনাতে পেয়ে যায়। মাত্র ৭৩ সেকেন্ডে গোল পায় তারা। রোমেলু লোকাকুর পাস থেকে টিয়েলেমান্স গোল করে দলকে এগিয়ে নেন।

পিছিয়ে পড়ার চার মিনিটের মধ্যে খেলায় ফেরার সুযোগ পেয়েছিল রোমানিয়া। কিন্তু রাদু ড্রাগুসিনের হেডা দারুণভাবে রুখে দেন গোলরক্ষক কোয়েন কাস্টিলস। ৬৩ মিনিটে রোমেলু লোকাকু গোল করে ব্যবধান দ্বিগুন করেছিলেন। কিন্তু রেফারি ভিএআর দেখে অফসাইডের কারণে গোল বাতিল করেন। ৭৯ মিনিটে গোল করে কেভিন ডি ব্রুইন দলের জয় নিশ্চিত করেন। তার এই গোলটা শেষ পর্যন্ত দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে বড় ভূমিকা পালন করতে পারে। কেননা গ্রুপের যা অবস্থা তাতে করে গোল পার্থক্য বড় বিষয় হয়ে দেখা দেবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news