আফগানিস্তানকে উড়িয়ে দক্ষিণ আফ্রিকা ফাইনালে

পারলো না আফগানিস্তান। উড়তে থাকা আফগানিস্তানের পতন হলো সেমিফাইনালে। তাদেরকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। আজ প্রথম সেমিফাইনালে তারা ৯ উইকেটে জয় পায়। প্রথমে ব্যাট করে আফগানিস্তান মাত্র ৫৬ রান করে। জবাবে দক্ষিণ আফ্রিকা ৮.৫ ওভারে ১ উইকেট হারিয়ে জয় তুলে নেয়।

মাত্র ৫৭ রানের জয়ের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে শুরুতেই কুইন্টন ডি কককে হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর আর কোনো সমস্যায় পড়েনি তারা। রেজা হেনড্রিকস ও এইডেন মার্করাম দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।। তারা ৫৫ রানের জুটি গড়েন। হেনড্রিকস ২৫ বলে ২৯ রান করেন।। আর মার্করাম ২১ বলে ২৩ রান করেন।

টস জয়ের পর প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। কিন্তু সিদ্ধান্তটা যে এতটা ভয়ঙ্কর হবে তা হয়তো ভাবতে পারেননি। আগে ব্যাটিং করে দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান আগে ব্যাটিং করে প্রতি ম্যাচেই সাফল্য পেয়েছেন। ফলে টস জয়ের পর আফগানিস্তান ভালো করার ব্যাপারে আশাবাদী ছিলেন। কিন্তু দুর্ভাগ্য তাদের। প্রোটিয়া বোলাররা শুরু থেকেই তাদের জন্য আতঙ্ক হয়ে দেখা দেন।

শুরু থেকে আফগানিস্তান একের পর এক উইকেট হারাতে থাকে। গুরবাজ বিনা রানে আউট হন। প্রথম তিন ব্যাটারের কেউ ব্যক্তিগত রানকে দুই অংকে নিতে পারেননি। শুধু প্রথম তিন ব্যাটার নয়, আজমাতুল্লাহ ওমরজাই ছাড়া কেউ দুই অংকের রান করতে পারেননি। ১০ রান করেন তিনি। 

আফগানিস্তানের ইনিংসে সবচেয়ে বেশি রান আসে অতিরিক্ত খাত থেকে। ১৩ রান পায় তারা। মার্কো ইয়ানসেনন তাবরিজ শামসি ছিলেন সফল বোলার। উভয়ে তিনটি করে উইকেট নেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news