নদীর পানি দুষণমুক্ত প্রমাণে মেয়র নিজেই নদীতে নামলেন

প্যারিস অলিম্পিক্সে অংশগ্রহণ করবেন বিশ্বের ২০৬টি দেশের ১০ হাজার ৭০০ জনের বেশি ক্রীড়াবিদ। কোচ, সাপোর্ট স্টাফ, কর্তা, ম্যাচ অফিসিয়াল, স্বেচ্ছাসেবক মিলিয়ে প্রায় ৩৫ হাজার মানুষ আসবেন প্যারিসে। এই ধরনের গেমসে বিভিন্ন দেশের খেলোয়াড়, কোচদের উদ্বেগের অন্যতম বিষয় হল সংশ্লিষ্ট শহরের দূষণের মাত্রা। প্যারিসের সেইন নদীতে  এ বারের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান হবে। সে নদীর পানি দুষণমুক্ত প্রমাণে নদীতে নেমেছেন প্যারিসের মেয়র অ্যানে হিদালগো।

প্যারিস প্রশাসন আশ্বাস দিয়েছিল, অলিম্পিক্স শুরুর আগে নদীকে সম্পূর্ণ দূষণমুক্ত করা হবে। সেই কাজ শেষ হয়েছে। নদীর পানির শুদ্ধতা প্রমাণ করতে এ সময়ে তার সঙ্গে ফ্রান্সের একাধিক সরকারি কর্মকর্তাও ছিলেন। নদী থেকে উঠে প্যারিসের মেয়র বলেছেন, ‘পানি খুব ভাল। খুবই ভাল। একটু ঠান্ডা। সেটা খারাপ নয়।’

জুন মাসের শুরু থেকে নদীর পানির মান প্রতি দিন পরীক্ষা করা হয়েছে। মাপা হয়েছে দূষণের মাত্রা। গত ২০১৫ সাল থেকে সেইন নদীকে দূষণমুক্ত করার কাজ শুরু করেছিল ফ্রান্স সরকার। শুরু করা হয়েছিল নদীকে কেন্দ্র করে একাধিক প্রকল্পও। প্যারিস শহরের মাঝামাঝি অংশে তৈরি করা হয়েছে ভূগর্ভস্থ বিশাল জলাধার। পরিবর্তন করা হয়েছে শহরের পয়ঃপ্রণালী ব্যবস্থার এবং উন্নত করা হয়েছে বিভিন্ন কাজে ব্যবহৃত জল দূষণমুক্ত করার ব্যবস্থা।

news