নাদালের চোট, প্যারিস অলিম্পিকে খেলা অনিশ্চিত

এবারের অলিম্পিকের টেনিস ইভেন্ট অনুষ্ঠিত হবে ফ্রেঞ্চ ওপেনের কোর্ট রোঁলা গাঁরোয়। সেখানে অনুশীলনের সময় উরুতে চোট পেয়েছেন অলিম্পিকে দুই বার স্বর্ণজয়ী টেনিস তারকা রাফায়েল নাদাল। ফলে এই আসরে খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে এই স্প্যানিশ তারকার।

বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করেছেন নাদালের কোচ ও সাবেক টেনিস খেলোয়াড় কার্লোস ময়া। ময়া স্প্যানিশ রেডিওকে বলেছেন, তার খেলা না খেলা নিয়ে কোনো কিছুর নিশ্চয়তা আমি দিতে পারব না। এই মুহূর্তে তার বিশ্রাম প্রয়োজন, চিকিৎসা নিতে হবে। সে অবশ্যই অলিম্পিকে খেলতে মুখিয়ে আছে। 

তিনি আরও বলেন, বছরের পর বছর সে এটাতে (অলিম্পিকে) চোখ রেখে আসছে। সে জন্মগতভাবেই প্রতিদ্বন্দ্বী। একক ও দ্বৈত ইভেন্টে খেলতে চায়। আলকারাজের সঙ্গে দ্বৈত ইভেন্টে খেলতেও মুখিয়ে আছে। এই প্রথম তারা একসঙ্গে খেলবে এবং স্প্যানিশ টেনিসের জন্য সেটা হবে ঐতিহাসিক।

২২টি গ্র্যান্ড স্লামজয়ী নাদাল লালমাটির এই কোর্ট থেকে ১৪টি ফ্রেঞ্চ ওপেন শিরোপা তুলে নিয়েছেন। এবার ছেলেদের দ্বৈত ইভেন্টে তার সতীর্থ বর্তমান উইম্বলডন ও ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন কার্লোস আলকারাজ। ৩৮ বছর বয়সী নাদাল বৃহস্পতিবার অনুশীলন করেননি। ময়ার চোখে নাদালের জন্য এটাই ছিল সবচেয়ে দায়িত্বপূর্ণ কাজ।

তিনি বলেছেন, এখন জোরাজুরির প্রয়োজন নেই। দেখা যাক সে কতটা সেরে ওঠে। শুক্রবার এবং শনিবার সে কেমন অবস্থায় থাকে, সেটা আমরা দেখব।

কোমরের লম্বা চোট কাটিয়ে এ বছর টেনিসে ফিরেছেন নাদাল। গত সপ্তাহে সুইডেনের বাস্তাদে ২০২২ ফ্রেঞ্চ ওপেন জয়ের পর প্রথম এটিপি ফাইনালেও উঠেছিলেন তিনি। কিন্তু পর্তুগালের নুনো বোর্হেসের কাছে হেরে যান। প্যারিস অলিম্পিকে আগামী রোববার একক ইভেন্টে প্রথম রাউন্ডে হাঙ্গেরির মারতন ফুচোভিসের মুখোমুখি হওয়ার কথা নাদালের।

উল্লেখ্য, ২০০৮ বেইজিং অলিম্পিকের একক ইভেন্টে সোনা জিতেছেন নাদাল। ২০১৬ রিও অলিম্পিকের দ্বৈত ইভেন্টে সোনা জেতেন মার্ক লোপেজের সঙ্গে।

news