সত্যজিৎ রায়ের বাড়িতে একবারই এসেছিলেন অমিতাভ

অমিতাভ বচ্চন কখনও সত্যজিৎ রায়ের কোনও ছবিতে অভিনয় করেননি। যদিও ‘সতরঞ্জ কি খিলাড়ি’ ছবিতে তার কণ্ঠস্বর শোনা গিয়েছিল। সেই সূত্রে একবারই সত্যজিৎ রায়ের বাড়িতে এসেছিলেন অমিতাভ। সেই স্মৃতির কথাই তিনি জানালেন ‘কৌন বনেগা ক্রোড়পতি’ (কেবিসি) রিয়্যালিটি শো-তে।

কেবিসির ৩০ আগস্ট বুধবারের পর্বে এক প্রতিযোগীকে অমিতাভের করা ১০ নম্বর প্রশ্নটি ছিল সাহিত্য অ্যাকাডেমির লোগোটি কোন পরিচালক ডিজাইন করেছিলেন? এই প্রশ্নের উত্তর ঠিক দিলে প্রতিযোগী পেতেন ৩ লাখ ২০ হাজার রুপি। এই প্রশ্নের উত্তরের অপশনগুলি ছিল আদুর গোপালকৃষ্ণন, ঋষিকেশ মুখোপাধ্যায়, ভালজি পেন্ডরকর এবং সত্যজিৎ রায়। সঠিক উত্তরটি না জানায় প্রতিযোগী প্রথমে ‘ভিডিও কল আ ফ্রেন্ড’ বেছে নেন, তবে তার বন্ধুও তাকে সাহায্য করতে পারেননি। এরপর আরও একটি ভুল উত্তর বেছে নেওয়ার পর শেষ পর্যন্ত তিনি ঠিক উত্তরটি দেন। সঠিক উত্তর ছিল সত্যজিৎ রায়। এরপরই সত্যজিতের প্রসঙ্গে স্মৃতিচারণ করেন শাহেনশা।

অমিতাভ জানান মাত্র একবারই সত্যজিৎ রায়ের ঘরে ঢোকার সৌভাগ্য হয়েছিল তার। তার কথায়, ‘অস্কারজয়ী পরিচালকের ঘরটি অদ্ভুত! সারা ঘর ভর্তি অসংখ্য পোস্টার এবং বই ছড়ানো।’ প্রসঙ্গত, সত্যজিৎ রায় যে নিজেই তার সব ছবির পোস্টার আঁকতেন এ কথা জানেন না অনেকেই। এই বিষয়টি সম্পর্কেও অমিতাভ অবগত করেন দর্শককে।  

অমিতাভের কথায়, ‘ঘর ভর্তি অসংখ্য পোস্টার ছড়ানো হলেও একটা পোস্টার যদি কেউ সরিয়ে ফেলেন তবে সেটা তিনি ঠিকই বুঝতে পারতেন। ঘরের সমস্ত খুঁটিনাটি ছিল তার নখদর্পণে।’

সত্যজিতের ছবি নিয়ে বরাবরই শ্রদ্ধাশীল অমিতাভ, সেই শ্রদ্ধা এদিন ফুটে ওঠে তার কথায়। অমিতাভ বলেন, ‘তিনি একজন অসাধারণ শিল্পী ছিলেন, এমনকি আপনারা যদি তার ছবি দেখেন তবে খেয়াল করবেন সত্যজিতের প্রতিটি ছবির ফ্রেমই যেন একেকটা পোর্ট্রেট।’ সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news