জার্মান উৎসবে ইরানের ‘লেফ্ট হ্যান্ডেড’

ইরানি স্বল্পদৈর্ঘ্য ড্রামা ‘লেফ্ট হ্যান্ডেড’ এক্সগ্রাউন্ড ফিল্মফেস্টের পর্দায় দেখানো হচ্ছে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি বর্তমানে জার্মানির উইসবাডেনে চলমান রয়েছে।নাসরিন মোহাম্মদপুর রচিত ও পরিচালিত ছবিটি ৩৮ বছর বয়সী মরিয়মের গল্প নিয়ে তৈরি করা হয়েছে।তিনি চারজনের একটি পরিবারের প্রধান।

একটি পোল্ট্রি কসাইখানায় কাজ করার সময় মরিয়মের ডান হাত কেটে ফেলার সিদ্ধান্ত নেন। কারণ, এইভাবে তিনি তার ঋণ পরিশোধের জন্য নিজের বাম হাত হারানোর বিনিময়ে বিমা থেকে বেশি অর্থ পাবেন। এই লক্ষ্যে, মরিয়ম প্রতিদিনের কাজের জন্য তার বাম হাতে অনুশীলন শুরু করে।
যাইহোক, নির্ধারিত দিনে যখন তিনি তার ডান হাতটি কেটে ফেলতে চান তখন মেশিনটি হঠাৎ জ্যাম হয়ে যায়। মরিয়মের ডান হাতের পরিবর্তে দুর্ঘটনাক্রমে বাম হাতটি কেটে যায়। ফলে তার জন্য একটি নতুন ভাগ্য বরণ করতে হয়।

মোহাম্মদপুর পরিচালিত অন্যান্য চলচ্চিত্রের মতো ‘লেফ্ট হ্যান্ডেড’ও নারী ও সমাজ নিয়ে নির্মাণ করা হয়েছে। চিত্রনাট্যটি ইতিমধ্যে ঘরোয়া উৎসবে দুটি পুরস্কার জিতেছে।

ইয়াসমান নাসিরি, রোহাম আসাদি, সোহেল রেজাই, লীলা দালির, রেজা মুসাজাদেহ গোলেস্তানি, আলী জাভান এবং নাসের শোজাইফার ছবিটিতে অভিনয় করেছেন। এক্সগ্রাউন্ড ফিল্মফেস্ট শেষ হবে ২৬ নভেম্বর। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news