২০ সিনেমায় সরকারি অনুদান ১৪ কোটি টাকা

০২৩-২০২৪ অর্থ বছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ২০ জনকে ১৪ কোটি টাকা অনুদান দেয়া হয়েছে।

 বুধবার (১২ জুন) প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানের পরিমাণ ও অনুদান প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের কথা উল্লেখ আছে।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে অনুদান প্রাপ্তদের নামের তালিকা দেয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে।

২০টি চলচ্চিত্রের মধ্যে ১৬টি চলচ্চিত্রের প্রতিটি অনুদান হিসেবে পাচ্ছে ৭৫ লাখ টাকা করে, আর বাকি ৪টি চলচ্চিত্রকে দেয়া হয়েছে ৫০ লাখ টাকা করে। এই চারটির মধ্যে দুটি শিশুতোষ এবং দুটি প্রামাণ্যচিত্র শাখা।

 শিশুতোষ সিনেমা দুটির মধ্যে ‘অদ-ভুত’ নামে সিনেমাটির প্রযোজক রাইদ মোরশেদ ও  পরিচালক তাওকীর ইসলাম। প্রযোজক ও পরিচালক হিসেবে ‘চলনবিলের মানিক’ সিনেমার জন্য অনুদান পেয়েছেন নিয়ামুল মুক্তা। প্রামাণ্যচিত্র শাখায় পরিচালনা ও প্রযোজক হিসেবে ‘নোম্যাডস অব দ্য নর্থ’ অনুদান পাচ্ছেন পিপলু আর খান। অন্যটি রাসেল রানা দোজার ‘কালের যাত্রা’। 

৭৫ লাখ টাকা করে অনুদান পাওয়া ছবিগুলোর মধ্যে দুটি মুক্তিযুদ্ধভিত্তিক ছবিও রয়েছে। একটি পরিচালক ও প্রযোজক সাজেদুল ইসলামের ‘পাকিস্তানে বন্দিজীবন’। অন্যটি রাকিবুল হাসানের ‘ছোঁয়া’।

এবার সাধারণ শাখায় অনুদান পেয়েছে ১৪টি ছবি। প্রতিটি সিনেমাই ৭৫ লাখ টাকা করে অনুদান পাবে। এ শাখায় অনুদান পাবেন ‘মিহিন গাথা’ ছবির জন্য মির্জা শবনম ফেরদৌসী, ‘ঠিকানা’ ছবির জন্য জাহাঙ্গীর হোসেন বাবর, ‘সুরাইয়া’ ছবির জন্য ফজলে হাসান শিশির, ‘জয়া’ সিনেমার জন্য গোলাম মোস্তফা, ‘লোভ’ সিনেমার জন্য পিংকি আক্তার, ‘সখী রঙ্গমালা’ সিনেমার জন্য এন রাশেদ চৌধুরী, ‘জাত’ ছবির জন্য শেলী কাদের, ‘ময়নার চার’ ছবির জন্য সুমন পারভেজ, ‘কালবেলা’ নামে নির্মিতব্য ছবির জন্য ইব্রাহীম খলিল মিশুক (মিশুক মনি)।

এছাড়াও ‘সেয়ানা’ ছবির জন্য মনোজ প্রামাণিক, ‘আজিরন’ সিনেমার জন্য গীতালি হাসান, ‘পোস্টমর্টেম’ ছবিটির জন্য মো. নিজাম উদ্দিন, ‘হা ঘরে’ ছবির জন্য নূর মনির, ‘মুক্তিযুদ্ধের চেতনা’ ছবির জন্য দেওয়ান নজরুল পাবেন ৭৫ লাখ টাকা অনুদান।

 ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য ৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রযোজককে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ২০ লাখ টাকা করে অনুদান পাবে ‘অপরাজিত ৭১’ ছবির জন্য মঈন উদ্দিন পাঠান ও ‘জলদাসী’ ছবির জন্য মো. আবদুল খালেক (খালেক সাদমান)। শিশুতোষ শাখায় ২০ লাখ টাকা অনুদান পাচ্ছে ‘ডালিমকুমার ও তালপুকুরের কিচ্ছা’ ছবির জন্য সামির আহমেদ।

এ ছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের সাধারণ শাখায় অনুদান পেয়েছে তিনটি সিনেমা। এগুলো হলো জুয়েইরিয়াহ মৌয়ের ‘মৌতালি পিঠার ঘ্রাণ’, এস এম কামরুল আহসানের ‘ফিনিক্স পাখি’ ও মোহাম্মদ মামুন ছোবহানীর ‘আবু ইব্রাহিমের মৃত্যু’। তিনটি সিনেমাই ২০ লাখ করে টাকা অনুদান পাচ্ছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news