বাংলাদেশে গোপনে শুটিং, নিষিদ্ধ হলেন ভারতীয় পরিচালক

কলকাতার পরিচালক রাহুল মুখোপাধ্যায়। ‘কিশমিশ' চলচ্চিত্র দিয়ে মুগ্ধ করেছেন সমালোচকদের। নবীন এ পরিচালক চলতি মাসে শুটিং করেছেন বাংলাদেশে। বিষয়টি জানত না কলকাতার ফিল্ম ফেডারেশন ও ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া। সে কারণে পরিচালককে ৩ মাসের জন্য নিষিদ্ধ করেছে সংগঠনগুলো। 

পশ্চিমবঙ্গের ফিল্ম ফেডারেশনের প্রেসিডেন্ট স্বরূপ বিশ্বাস জানিয়েছেন, রাহুল পার্শ্ববর্তী বাংলাদেশে গিয়ে সিনেমার শুটিং করছিলেন। যে সম্পর্কে ফেডারেশন ও ইস্টার্ন ইন্ডিয়ার ডিরেক্টর অ্যাসোসিয়েশনের কেউই জানতেন না। এবং এটি করেই তিনি নিয়ম ভেঙেছেন।

তিনি আরও জানান, কাজের সূত্রে রাহুল যখন বাংলাদেশে ছিলেন, তার সঙ্গে যোগাযোগ করা হলে রাহুল জানান, তিনি ঘুরতে গিয়েছেন একজন পর্যটক হিসেবে। কিন্তু এ কথা সত্যি নয়। বরং বাংলাদেশের টেকনিশিয়ানদের থেকে সুবিধা নিয়েই সিনেমার শুটিং করছিলেন রাহুল, যেটি আরেকটি নিয়ম বহির্ভূত কাজ। আর এই সিদ্ধান্ত ফেডারেশনের অন্যান্য গিল্ডের পক্ষ থেকেও নেওয়া হয়েছে।

এদিকে বহিষ্কারের বিষয়ে কথা বলেছেন পরিচালক। রাহুল বলেন, ‘আমাকে ডিরেক্টর হিসেবে সাসপেন্ড করা হয়েছে। আমার ভুল কী, আমি জানি না। সেটা নিয়ে পরবর্তীতে আলোচনাও হবে।’

রাহুল জানান, ‘বিদেশের (বাংলাদেশ) একটি বিষয়বস্তুর জন্য, বিদেশি কোম্পানির কাজ করতে তিনি সেখানে শুটিং করতে গিয়েছেন। সেটার জন্য তিনি ফেডারেশনের কাছে জবাবদিহি করবেন কেন? পাল্টা প্রশ্ন তুলেছেন রাহুলও। জানিয়েছেন, কোনো টাকা বকেয়া নেই। প্রত্যেক টেকনিশিয়ানকে ডাবল পেমেন্ট করে দেওয়া হয়েছে বলেও তিনি জানিয়েছেন। সূত্র: সংবাদ প্রতিদিন

 রাহুল বলেন, ‘যদি কারও টাকা বাকিও থাকে, সেটা পরিচালকের মাথা ব্যথার কারণ নয়। সেটা ফেডারেশন বুঝে নেবে প্রযোজক কিংবা চ্যানেলের সঙ্গে। আর আমি যতটুকু জানি, সকলের ডাবল পেমেন্ট করে দেওয়া হয়েছে। আমার এটা ভেবেই খারাপ লাগছে, ফেডারেশন নিজেদের ইগোতেই আটকে আছে। তারা মাস্তানি করে কাজ আটকে রাখতে চাইছে। সেই মাস্তানির জন্যই আমাকে তিন মাসের জন্য সাসপেন্ড করেছে।’

সম্প্রতি রাহুল ঘোষণা করেছিলেন তার পরবর্তী ছবির। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অনির্বাণ ভট্টাচার্যকে সঙ্গে নিয়েই পূজায় নতুন ছবি নিয়ে আসার কথা ছিল তার। প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ জানিয়েছে, গাইডলাইন মেনে রাহুলকে এই ছবির পরিচালনা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। পরিবর্তে ছবির পরিচালক হিসেবে থাকছেন সৌমিক হালদার। সেখানে রাহুল থাকবেন ক্রিয়েটিভ প্রডিউসার হিসেবে।

অন্যদিকে, রাহুলকে নিষিদ্ধের ঘটনায় মুখ খুলেছেন কৌশিক গাঙ্গুলি, সৃজিত মুখার্জিসহ বেশ ক’জন পরিচালক। তারা বিষয়টিকে অন্যায় বলে আখ্যায়িত করেছেন।

news