সৌদিতে রমজানে কার্যকর হল মৃত্যুদণ্ড

সৌদি আরবে পবিত্র রমজান মাসে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রমজানে সৌদিতে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা খুবই বিরল। ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যানস রাটইস (ইএসওএইচআর) নামের একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, ২০০৯ সালের ১৪ বছর পর প্রথমবারের মতো সৌদিতে পবিত্র রমজানে মৃত্যুদন্ড কার্যকর করার ঘটনা ঘটল।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, গত ২৮ মার্চ মদিনা শহরে এ মৃত্যুদণ্ডটি কার্যকর করা হয়। যা ছিল রমজান মাসের পঞ্চম দিন। যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তিনি সৌদি আরবেরই নাগরিক। তিনি হত্যা মামলার আসামী ছিলেন। এই ব্যক্তি অপর এক ব্যক্তিকে ছুরিকাঘাত করে হত্যা করেন। এরপর গুমের উদ্দেশ্যে সেই মরদেহে আগুন ধরিয়ে দেন। মানবাধিকার সংস্থা ইএসওএইচআর এক বিবৃতিতে জানিয়েছে, এ বছর সৌদিতে ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২২ সালে দেশটিতে ১৪৭ জনের দণ্ড কার্যকর করা হয়েছিল। যা ২০২১ সাল থেকে ৬৯ জন বেশি।

এছাড়া গত বছর থেকে মাদক সংক্রান্ত অপরাধে মৃতুদণ্ড প্রাপ্ত ব্যক্তিদের দণ্ড কার্যকর আবারও শুরু হয়। যা দীর্ঘ প্রায় ৩ বছর বন্ধ ছিল। বাদশাহ সালমান ২০১৫ সালে সিংহাসনে আরোহণের পর ১ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সৌদিতে মূলত প্রকাশ্যে শিরচ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এনবিএস/ওডে/সি

news