কুনমিং-এ এশিয়ার বৃহত্তম ফুলের মার্কেট ক্রমবর্ধমান চাহিদা মেটাতে মানুষের ভিড়

দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশের কুনমিং। প্রাকৃতিক পরিবেশ ফুল চাষের সবচে’ উপযোগী হওয়ায় এখানে সবচে’ বেশি ফুল চাষ ও উৎপন্ন হচ্ছে। ২০২৩ সালের শুরু থেকে তাজা ফুলের ক্রমবর্ধমান চাহিদা ইউনান প্রদেশের কুনমিং-এর ডোনান ফুলের বাজারকে চাঙ্গা করেছে।

এশিয়ার বৃহত্তম তাজা ফুলের বাজার হিসাবে, এটি দেশীয় বাজারের তাজা ফুলের প্রায় ৭০ শতাংশ অবদান রাখে। যা প্রতিদিন গড়ে প্রায় ৩০,০০০ দর্শক গ্রাহককে আকর্ষণ করে।

চীনের ইউনান প্রদেশের রাজধানীতে বেশিরভাগ বাসিন্দারা এই সময়ে দ্রুত ঘুমিয়ে পড়েন। প্রায় এক ঘন্টার পথ দূরে চেনগং কাউন্টিতে এশিয়ার সবচেয়ে বড় ডোনান ফ্লাওয়ার মার্কেট পর্যন্ত যাওয়ার রাস্তাটি ছাড়া। জনাকীর্ণ রাস্তায় গাড়ি, ভ্যান এবং অন্যান্য যানবাহনে অপেক্ষারত অগণিত মোটরচালকদের একজন। তিনি বলেন, "এই সময়ে এখানে সবসময় যানজট থাকে।"

কুনমিংকে কেন্দ্র করে গোটা ইউনান প্রদেশে সারা জেগেছে ফুল চাষের এলাকা হিসেবে। ফল চাষের প্রতি আগে বয়েসি নারী ও পুরুষেরা মনোযোগী হলেও এখন সেই চিত্র বদলে গেছে। প্রতিনিয়ত তরুণ ও কিশোররা এই চাষের প্রতি ঝুঁকে পড়ছে। নিচ্ছে উপার্জনের বড় মাধ্যম হিসেবে। ইতোমধ্যে যারা এই চাষে নেমেছে তারা প্রমাণ করেছে ফুল চাষ মানুষের ভাগ্য পরিবর্তনের একটা অন্যতম গুরুত্বপূর্ণ উপায়।

এনবিএস/ওডে/সি

news