পাঠ্যবই থেকে সমকামী পরিবার বিষয়ক অধ্যায় বাতিলের আহ্বান পাকিস্তানের শিক্ষামন্ত্রীর

পাকিস্তানের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ও-লেভেলের সমাজবিজ্ঞান বইয়ে এই অধ্যায়টি অন্তর্ভূক্ত রয়েছে। পাকিস্তানের সিনেটররা এটির তীব্র নিন্দা জানিয়েছেন। অবিলম্বে বই থেকে এই আপত্তিকর অধ্যায়টি বাতিলের দাবি জানিয়ে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়কে চিঠি পাঠিয়েছেন পাকিস্তানের ফেডারেল শিক্ষামন্ত্রী রানা তানভীর হুসেইন।

পাকিস্তানের সিনেটে এই প্রস্তাবটি উত্থাপন করেন সিনেটর মহসিন আজিজ এবং ফয়সাল সেলিম রহমান। তাদের এই প্রস্তাবের পর সিনেটররা একযোগে সমাজবিজ্ঞান বই থেকে সমকামী পরিবার অধ্যায়টি অপসারণের দাবি জানায়। সিনেটর আজিজ পাকিস্তানের শিক্ষাব্যাবস্থা নিয়ে হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, ইসলামিক রিপাবলিক অব পাকিস্তানে সমকামী পরিবার অধ্যায় নিয়ে আলোচনা করা যাবে না।

শিক্ষামন্ত্রী রানা তানভীর সিনেটরদের আশ্বস্ত করে বলেছেন, পাকিস্তানের ইংলিশ মিডিয়াম স্কুল এবং কলেজগুলোতে এই আপত্তিকর অধ্যায়টি পড়ানো হবে না এবং এটি বন্ধ করতে সকল সরকারি পদক্ষেপ নিতেও তিনি প্রস্তুত।

তবে এটিকে ঘিরে সিনেটে নানারকম বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকে তাদের এই প্রস্তাবের প্রতি অসম্মতি প্রকাশ করেছেন। কেউ কেউ দাবি করেন যে এটি পাকিস্তানের সাংস্কৃতিক ও ধর্মীয় মূল্যবোধের বিরুদ্ধে যায়। আবার কেউ কেউ দাবি করেছেন যে এটি অন্তর্ভুক্তি এবং বৈচিত্র্যের গ্রহণযোগ্যতাকে উৎসাহিত করে, তাই সমকামী পরিবারের বিষয়গুলো পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা উচিত।

তারা আরও বলেন, এটা মনে রাখা উচিত যে  একজন তরুণ বা তরুণীর চিন্তাশক্তি তার শিক্ষার মাধ্যমে প্রতিফলিত হয়। একটি পুঙ্খানুপুঙ্খ এবং বৈচিত্র্যময় শিক্ষার মাধ্যমে বাচ্চাদের শিক্ষিত করা তাদের দিগন্তকে প্রসারিত করে এবং তাদের অন্যের প্রতি আরও বেশি সহনশীল হতে সক্ষম করে। একটি বই থেকে যদি একটি বিষকে পুরোপুরিভাবে বাতিল করা হয় তবে বাচ্চাদের অনেক ধরনের পরিবার এবং সম্পর্ক সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ নষ্ট হয়ে যায়।

এনবিএস/ওডে/সি

news