দীর্ঘ ৭ বছর পর আমিরাতে রাষ্ট্রদূত নিয়োগ ইরানের

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নতি হওয়ায় ২০১৬ সালের পর দীর্ঘ ৭ বছর পর সংযুক্ত আরব আমিরাতে নিজেদের রাষ্ট্রদূত নিয়োগ দিতে যাচ্ছে ইরান। মঙ্গলবার এমনটাই ঘোষণা এসেছে ইরানের পক্ষ থেকে।

মূলত ২০১৬ সালের জানুয়ারিতে রিয়াদের একজন বিশিষ্ট ধর্মগুরুকে হত্যার পর তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালায় বিক্ষোভকারীরা। এর ফলে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদিসহ উপসাগরীয় অন্যান্য দেশগুলো।

গত কয়েকবছর ইরানের সাথে সৌদি আরবের সম্পর্কের বৈরিতার কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে স্থিতিশীলতা ও নিরাপত্তা হুমকির মুখে পড়েছিলো। যার ফলাফলসরূপ যুদ্ধের দামামা বেজেছে ইয়েমেন থেকে সিরিয়ায়। এদিকে রিয়াদ গতমাসে ঘোষণা করেছে চীনের মধ্যস্থতায় তেহরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করা হবে।

সংযুক্ত আরব আমিরাত ও ইরানের মধ্যে ব্যবসায়িক ও বাণিজ্য সম্পর্ক রয়েছে যা গত এক শতাব্দীরও বেশি সময় ধরে প্রসারিত হয়েছে। তবে ২০১৯ সালে উপসাগরীয় জলসীমায় এবং সৌদি জ্বালানি অবকাঠামোগুলোতে হামলার পরে তেহরানের সাথে পুনরায় সংশ্লিষ্ট হতে শুরু করে আমিরাত।

সরকারি ইরানি মিডিয়ার খবরের বরাতে জানা গেছে, ইরানের সম্প্রতি নিযুক্ত রাষ্ট্রদূত রেজা আমেরি এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইরানি প্রবাসী অফিসের মহাপরিচালক ছিলেন।

এনবিএস/ওডে/সি

news