সলিড-ফুয়েল ক্ষেপণাস্ত্রের আন্তঃদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘোষণা উত্তর কোরিয়ার

বৃহষ্পতিবার উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রের বিষয়ে শুক্রবার উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ কে নিশ্চিত করেছেন। হোয়াসং-১৮ নামের এই ক্ষেপণাস্ত্রটির বিষয়টি বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া ও জাপান শনাক্ত করেছিল। এসময় জাপান তাদের উত্তরের দ্বীপ হোক্কাইদোর বাসিন্দাদেরকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময় কিম জং উনের সঙ্গে তার মেয়ে ও বোন ছিলেন।

কিম তার সতর্কবার্তায় বলেন, নিরাপত্তার অভাব বোধ থেকেই এমন ঘটনার জন্ম। আমরা শত্রুদের প্রতি স্পষ্ট বার্তা পৌছে দিতে চাই যে, তারা যদি তাদের দায়িত্ব জ্ঞানহীন কর্মকন্ড অব্যাহত রাখেন তবে এই ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অব্যাহত থাকবে।

এসময় কিম দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার সমালোচনাও করেন।

এ ধরণের ব্যালিস্টিক সলিড ফুয়েল ক্ষেপণাস্ত্র ব্যবহার নিরাপদ ও পরিচালনা সহজ। তরল চালিত ক্ষেপণাস্ত্রের তুলনায় এটি দ্রুত মোতায়েন করা যায়। ২০২১ সালে প্রকাশ করা কিমের পাঁচ বছর মেয়াদি অস্ত্র উন্নয়ন পরিকল্পনার অন্যতম প্রধান অংশ এটি। ইন্ডিয়ান টুডে

 এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উত্তর কোরিয়া সামরিক অস্ত্র সরঞ্জামের দিক হতে যথেষ্ট উন্নতি লাভ করে আসছে। তবে প্রযুক্তিগত দক্ষতার জন্য আরো সময় লাগবে। এসময় পিয়ং ইয়ংয়ের দিকে ইঙ্গিত করে বলে তারা ভবিষ্যতেও এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে।

এনবিএস/ওডে/সি

news