ধ্বংসাবশেষ লুট করার সন্দেহে চীনা জাহাজ আটক মালয়েশিয়ার

অবৈধভাবে দক্ষিণ চীন সাগরে নোঙ্গর করার অভিযোগে গত রোববার বিশালাকার জাহাজটি জব্দ করা হয়েছে।

প্রায় ৮০ বছর আগে, জাপানি সেনারা ব্রিটেনের এইচএমএস প্রিন্স অব ওয়েলস এবং এইচএমএস রিপালস জাহাজ দুটি ডুবিয়ে দিয়েছিল। জানা গেছে, চীনের এই জাহাজটি আটক করার পর এটিতে ওই দুইটি জাহাজের গোলাবারুদ, সরঞ্জামের সন্ধান পাওয়া গেছে। এছাড়াও উদ্ধার করা হয়েছে বিরল ‘লো-ব্যাকগ্রাউন্ড’ স্টিল, যা ‘যুদ্ধের আগের স্টিল’ বলে পরিচিত।

বর্তমানে ব্রিটেনের ওই জাহাজ দুইটি মালয়েশিয়ার পূর্ব উপকূলে প্রায় ১০০ কিলোমিটার দূরে সমুদ্রের তলায় অবস্থান করছে। যুদ্ধের সময় মালয়েশিয়াকে নিরাপত্তা দিতে সিঙ্গাপুরের দিকে রওনা হয়েছিল রয়েল নেভির এই দুইটি যুদ্ধজাহাজ।

কিন্তু ১৯৪১ সালের ১০ ডিসেম্বর জাপানের টর্পেডো তা ডুবিয়ে দেয়। পার্ল হারবারে যুক্তরাষ্ট্রের ফ্লিটে হামলার ঠিক তিনদিন পরে এই হামলা হয়। এতে প্রায় ৮৪২ জন সেনা সদস্য নিহত হন। এটি ব্রিটিশ নৌবাহিনীর ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে পরিচিত।

গত মাসে মালয়েশিয়ার জলসীমায় বিদেশি জাহাজের উপস্থিতির বিষয়ে সর্বশেষ রিপোর্ট করেছিলেন জেলে ও ডুবুরিরা। এর ফলে গত রোববার স্থানীয় নৌপুলিশ চীনের ওই জাহাজটিকে আটক করে।

ফুঝৌতে নিবন্ধিত এই নৌযানে ছিলেন ৩২ জন ক্রু। তাতে তল্লাশি চালিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত কামানের সন্দেহজনক গোলার সন্ধান পাওয়া গেছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news