পুরুষ সঙ্গী ছাড়াই ছানা জন্ম দিল কুমারী কুমির

কোস্টারিকার একটি চিড়িয়াখানায় কোনো পুরুষ সঙ্গীর সংস্পর্শ ছাড়াই সম্পূর্ণ কুমারী অবস্থায় ছানার জন্ম দিয়েছে একটি কুমির। ১৬ বছর ধরে কুমিরটি কোস্টারিকান রেপ্টাইল পার্কে একাই ছিল।

বুধবার (০৭ জুন) দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, কুমিরটি একটি ভ্রূণ তৈরি করেছে যেটির তার সঙ্গে জিনগত মিল ৯৯ দশমিক ৯৯ শতাংশ।

বিজ্ঞানীরা বলছেন, বৈশিষ্ট্যটি একটি বিবর্তনীয় পূর্বপুরুষ থেকে উত্তরাধিকারসূত্রে পাওয়া হতে পারে। ফলে ডাইনোসররাও স্ব-প্রজনন করতে সক্ষম হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিষয়টিকে ‘উত্তেজনাকর আবিষ্কার’ আখ্যা দিয়ে গবেষকরা বলছেন, ঘটনাটি এটাই নির্দেশ করছে যে, কুমিরের বিবর্তনীয় পূর্বপুরুষেরা হয়তো স্বপ্রজননে সক্ষম ছিল।

পাখি, মাছ এবং অন্যান্য সরীসৃপ প্রজাতির মধ্যে তথাকথিত ‘কুমারী অবস্থায় জন্মদান’ এর ঘটনার কথা শোনা গেছে, তবে কুমিরের মধ্যে এমন ঘটনা আগে কখনও দেখা যায়নি।

জানা যায়, কুমারী অবস্থায় ছানার জন্ম দেয়া আমেরিকান কুমিরটিকে ২০০২ সালে দুই বছর বয়সে বন্দি করে কোস্টারিকায় একটি চিড়িয়াখানার ঘেরে রাখা হয়েছিল। পরে টানা ১৬ বছর ওই ঘেরে একা একাই অবস্থান করছিল কুমিরটি।

২০১৮ সালের জানুয়ারি মাসে চিড়িয়াখানার কর্মচারীরা ঘেরের মধ্যে ১৪টি ডিম আবিষ্কার করেন। ডিমগুলো না ফুটলেও একটিতে সম্পূর্ণরূপে গঠিত ভ্রূণ ছিল। পরে ওই ভ্রূণের জেনেটিক বিশ্লেষণ করে দেখা যায়-এর মধ্যে কোনো পুরুষের সংস্পর্শ নেই।

ওই ভ্রূণ থেকেই কুমিরের ছানাটি সম্প্রতি বেরিয়ে এসেছে। বিজ্ঞানীরা বিশ্লেষণ করে দেখেন, জেনেটিকভাবে মায়ের সঙ্গে এটির ৯৯ দশমিক ৯৯ শতাংশের বেশি মিল রয়েছে, যা নিশ্চিত করে যে এর কোনো বাবা নেই।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

 

news