বিমানবন্দরে ‘গার্ড অব অনার’ দিলো ভারতের প্রধানমন্ত্রীকে

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার (২২ জুন) ভারী বৃষ্টির দিনেই নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসির বেস অ্যান্ড্রুস বিমানবন্দরে অবতরণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে বিমানবন্দরেই তাকে গার্ড অব অনার প্রদান করে যুক্তরাষ্ট্র।

এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন তারা প্রাইভেট ডিনারে মিলিত হন। রাষ্ট্রীয় ডিনারের আয়োজন থাকে বৃহস্পতিবার রাতে।

তার আগে বিমানবন্দর থেকে উইলার্ড ইন্টারকন্টিনেন্টাল হোটেলে চলে যান ভারতের প্রধানমন্ত্রী। সেখানে প্রবাসী ভারতীয়দের আমন্ত্রণে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন তিনি।

এরপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে হোয়াইট হাউজে যান নরেন্দ্র মোদি। সেখানে বাইডেনের সাথে একটি বৈঠকে অংশ নেন তিনি। জো বাইডেনকে তার পছন্দের কবি উইলিয়াম বাটলার ইয়েটসের অনুবাদ করা ‘দ্য টেন প্রিন্সিপালস অব উপনিষদে’র প্রথম সংস্করণ উপহার দেন মোদি। এছাড়া মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনকে ৭.৫ ক্যারেটের একটি সবুজ হীরের আংটি উপহার দিয়েছেন। পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেনের সাথে একটি নৈশভোজে অংশ নেন নরেন্দ্র মোদি। ময়ূর এবং পদ্মফুল থিমে সজ্জিত হোয়াইট হাউজের একটি কক্ষে মোদির জন্য একটি নিরামিষভোজের আয়োজন করা হয়।

হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডির সাথে ভারতীয় একটি সঙ্গীতানুষ্ঠান উপভোগ করেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। এই অনুষ্ঠান উপভোগের পর, নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিল্প নেতা এবং প্রধান নির্বাহীদের সাথে ধারাবাহিক বৈঠক করবেন। তিনি ‘জিই’ প্রধান এইচ লরেন্স কাল্প জুনিয়র এবং ‘অ্যাপ্লায়েড ম্যাটেরিয়াল’ প্রধান গ্যারি ডিকারসনের সাথে দেখা করবেন।

এর আগে, নিউইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী মোদি জাতিসংঘের সদর দফতরে একটি যোগ ইভেন্টের নেতৃত্ব দিয়েছিলেন, যেখানে বিজ্ঞান, শিল্প ও বিনোদন, শিক্ষাবিদ, টেকনোক্র্যাট এবং রাজনৈতিক নেতারা অংশ নিয়েছিলেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news