যৌথভাবে চাঁদে মানুষ পাঠাবে যুক্তরাষ্ট্র-ভারত

যৌথভাবে চাঁদে মানুষ পাঠানোর বিষয়ে একমত হয়েছে নয়াদিল্লি-ওয়াশিংটন। এ লক্ষ্যে দেশটি মার্কিনিদের সঙ্গে আর্টেমিস অ্যাকর্ডে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভারতীয় নভোচারীও পাঠানো হবে।হোয়াইট হাউসের একটি সূত্র বিষয়টি জানিয়েছে। তবে মহাকাশ নিয়ে এই দুই দেশের সম্পর্ক নতুন নয় আমেরিকার মহাকাশ সংস্থা নাসার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বছর কয়েক আগেই ‘আর্থ অবজারভেশন’ উপগ্রহ ‘নিসার’ বানানোর উদ্যোগ নিয়েছিলো।  


আর্টেমিস অ্যাকর্ডের লক্ষ্য হলো, ২০২৫ সালের মধ্যে আবার চাঁদে মানুষ পাঠানো। এর বাইরেও মঙ্গল গ্রহ এবং মহাবিশ্বের বিভিন্ন প্রান্তে যেখানে সম্ভব মানুষ পাঠানো। এছাড়া এই প্রথম কোনো অশ্বেতাঙ্গ নভোচারী পাঠানো হবে চাঁদে।


এ বিষয়টি এমন সময়ে সামনে এলো যখন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফর করছেন। এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের মাত্র কয়েক ঘণ্টা আগে এই বিষয়টি সামনে এলো। 


সূত্রটি জানিয়েছে, আর্টেমিস অ্যাকর্ডে যোগ দেয়ার পাশাপাশি ভারত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেও নভোচারী পাঠাবে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা এবং ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইসরো যৌথভাবে ২০২৪ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি মিশন পাঠাবে।  


নাসা মার্কিন পররাষ্ট্র দফতরের সহায়তায় বিশ্বের আরও সাতটি দেশকে নিয়ে ২০২০ সালে আর্টেমিস অ্যাকর্ড স্বাক্ষর করে। ভারত এই অ্যাকর্ডে যুক্ত হলে এর সদস্য সংখ্যা হবে ৯টি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

news