ভারতেই তৈরি হবে অত্যাধুনিক যুদ্ধবিমান

ভারতে অত্যাধুনিক যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি সংক্রান্ত মার্কিন সংস্থা জিই'র সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছেন যুক্তরাষ্টে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যুদ্ধবিমান ক্রয়ে একসময় বেশ কয়েকটি দেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হতো ভারতকে। কিন্তু এবার আমেরিকার বহুজাতিক সংস্থা জেনারেল ইলেকট্রিক (জিই) এর সৌজন্যে ভারত নিজেই এই ধরনের ইঞ্জিন তৈরি করবে। 

এ ব্যপারে বৃহস্পতিবার সংস্থার ‘এরোস্পেস’ বিভাগের সঙ্গে একটি চুক্তি হয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান এরোনটিকস লিমিটেড (হ্যাল)-এর। এই চুক্তি মোতাবেক দুই সংস্থা যৌথভাবে যুদ্ধিবিমানের ইঞ্জিন তৈরি করবে। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার জেনারেল ইলেকট্রিক-এর চেয়ারম্যান এইচ লরেন্স কাল্পের সঙ্গে বৈঠক করেন। তার কিছু সময় পরেই এই চুক্তির কথা প্রকাশ্যে আনে সংস্থা। প্রধানমন্ত্রীর সচিবালয়ের তরফে একটি টুইট করে জানানো হয়, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনাক্রমে জেনারেল ইলেকট্রিক সংস্থা ভারতের সঙ্গে যৌথভাবে প্রযুক্তিগত কাজ করতে সম্মত হয়েছে। জেনারেল ইলেকট্রিক-এর তরফেও একটি বিবৃতি দিয়ে এই চুক্তিকে একটি মাইলফলক বলে অভিহিত করা হয়েছে।

ভারতীয় বিমানবাহিনী সম্প্রতি হালকা অথচ দ্রুতগামী যুদ্ধবিমান ব্যবহারে বিশেষ জোর দিচ্ছে। সেই সূত্রেই জেনারেল ইলেকট্রিক সংস্থার এফ-৪১৪ ইঞ্জিনগুলি যৌথভাবে তৈরি করবে হ্যাল। 

জেনারেল ইলেকট্রিকের তরফে জানানো হয়েছে, জো বাইডেন প্রশাসনের মাধ্যমেই আপাতত প্রযুক্তিগত কৌশল এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ভারতে পাঠাবে তারা। নিজেদের এফ-৪১৪ ইঞ্জিন সম্পর্কে সংস্থাটি জানিয়েছে, অত্যাধুনিক এই ইঞ্জিন ভারত এবং আমেরিকা দু’দেশকেই যুদ্ধক্ষেত্রে কয়েক কদম এগিয়ে রাখবে। মোদির আমেরিকা সফরের আগেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছিল, আমেরিকা এবং ভারত দুই দেশই প্রযুক্তিগত এবং সামরিক বোঝাপড়া আরো বাড়ানোর চেষ্টা করবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news