পার্লামেন্টে মণিপুর পরিস্থিতি নিয়ে মোদির বিবৃতি দাবি বিরোধীদের

 এই পরিস্থিতিতে মিজোরাম সরকার মেইতেইদের সম্পূর্ণ সুরক্ষার আশ্বাস দিয়েছে। প্রায় এক থেকে দু’হাজার মেইতেই মিজোরামের রাজধানী আইজল সহ বিভিন্ন জায়গায় বসবাস করেন। 

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, মণিপুর নিয়ে সোমবার সকাল থেকেই বিরোধী রাজনৈতিক দলগুলোর বিক্ষোভে উত্তাল হয়ে উঠে দিল্লির পার্লামেন্ট চত্বর। বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’র ব্যানারেই দলগুলো এককাট্টা হয়ে মণিপুরের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পার্লামেন্টের উভয় কক্ষে বিবৃতি দাবি করেছে।

এর আগে মণিপুর ইস্যুতে এদিন ইন্ডিয়া জোটের বৈঠক ডেকেছেন রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। 

সহিংসতাপূর্ণ মণিপুরে একের পর এক বিভীষিকার ছবি সামনে আসছে। স্বাধীনতা সংগ্রামীর আশি বছরের বৃদ্ধা স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে হামলাকারীদের বিরুদ্ধে। এটি মণিপুরের কাকচিং জেলার সেরু গ্রামের ঘটনা। ওদিকে পূর্ব ইম্ফলে ২১ জুলাই একটি এফআইআর হয়েছে। সেখানে এক ১৮ বছরের তরুণী অভিযোগ করেছেন, তাকে দলবদ্ধ ধর্ষণ করেছে কালো পোশাক পরিহিত অস্ত্রধারী ৪ যুবক। [৬] এর পাশাপাশি ঘরে ঢুকে ২ বোনকে দলবদ্ধ ধর্ষণের পর খুনের অভিযোগ সামনে এসেছে ইম্ফলে। নির্যাতিতাদের বাবার অভিযোগ, ৪ মে ঘটনাটি ঘটে। পুলিশকে বিষয়টি জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। 

মণিপুরের বিষ্ণুপুর জেলার এক লোকালয়ে একটি বাড়ির বাঁশের বেড়ার মাথায় উদ্ধার হয়েছে একটি কাটা মুণ্ডু। বাঁশের বেড়ার মাথায় টাঙানো ছিল কাটা মুণ্ডুটি। ঘটনার বীভৎসতা ও নৃশংসতা চমকে দিয়েছে সবাইকে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news