মোদি সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাব আনতে পারে বিরোধী জোট ‘ইন্ডিয়া’

 মণিপুরে সহিংসতা ও দলবদ্ধ ধর্ষণ ইস্যুতে নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে ক্রমশ সোচ্চার হচ্ছে ভারতের বিরোধী দলগুলো। সূত্রের খবর, এ বার লোকসভায় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে বিরোধী জোট ‘ইন্ডিয়া’। পরে রাজ্যসভাতেও এমন প্রস্তাব আনা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

বিরোধীদের নিন্দা প্রতিবাদে মঙ্গলবারও উত্তাল পার্লামেন্ট। মঙ্গলবার সকালে বিজেপির পার্লামেন্টারী দলের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত তিন দিন ধরে বিরোধীদের বিক্ষোভে অচলাবস্থা তৈরি হয়েছে পার্লামেন্টে। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব হয়েছেন বিরোধীরা।

বিরোধীদের দাবি অনুসারে বিবৃতি না দিয়ে মোদি ‘ইন্ডিয়া’ জোটকে আক্রমণ করতে গিয়ে সামনে টেনে আনেন নিষিদ্ধ জঙ্গি দল ইন্ডিয়ান মুজাহিদিনকে। পার্লামেন্টারী বৈঠকে তিনি বলেন, ‘ইন্ডিয়া নাম নিলেই কিছু হয় না। ইস্ট ইন্ডিয়া কোম্পানিতেও ‘ইন্ডিয়া’ শব্দ ছিল। ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গেও ‘ইন্ডিয়া’র নাম রয়েছে।’

 মণিপুর নিয়ে ‘আপত্তিকর’ ব্যবহারের যুক্তি দেখিয়ে আম আদমি পার্টির পার্লামেন্ট সদস্য সঞ্জয় সিংহকে বাকি অধিবেশনের জন্য সোমবার সাসপেন্ড করেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। এর বিরোধিতায় মঙ্গলবার উত্তপ্ত হয় রাজ্যসভার অধিবেশন। অন্য দিকে, বিরোধীদের হট্টগোলে মঙ্গলবার সকালেই মুলতুবি হয়ে যায় লোকসভার অধিবেশন।

গত দুই মাসেরও বেশি সময় ধরে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। সম্প্রতি মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানো এবং দলবদ্ধ ধর্ষণের ভিডিও ভাইরাল হওয়া তোলপাড় শুরু হয়। পরবর্তীতে একের পর এক দলবদ্ধ ধর্ষণের ঘটনা প্রকাশ্যে আসে। এসব ঘটনাকে ঘিরে নতুন করে তেতে রয়েছে জাতীয় রাজনীতি।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news