গত ১ লাখ ২০ হাজার বছরের মধ্যে জুলাই সবচেয়ে উষ্ণতম মাস

চলতি জুলাই মাসকে বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে দাবি করেছেন বিজ্ঞানীরা। বর্তমানে এই মাসের বৈশ্বিক তাপমাত্রা অতীতের সব রেকর্ড ভেঙে দেবে। অতিরিক্ত জীবাশ্ম জ্বালানীর ব্যবহারের কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করেন বিজ্ঞানীরা। 

লাইপজিগ ইউনিভার্সিটির জলবায়ু বিজ্ঞানী কার্স্টেন হাউস্টেইন বলেন, '২০১৯ সালের জুলাই মাসের চেয়ে চলতি জুলাই মাসের পার্থক্যের ব্যবধান এতটাই যথেষ্ট যে, আমরা ইতোমধ্যে সম্পূর্ণ নিশ্চিতভাবে বলতে পারি- চলতি জুলাই সবচেয়ে উষ্ণ মাস হতে চলেছে। গত ১ লাখ ২০ হাজার বছরের মধ্যে পৃথিবী এত উষ্ণ আর কখনোই ছিল না।' 

সাধারণত দক্ষিণ গোলার্ধের শীতসহ জুলাই মাসের গড় তাপমাত্রা থাকে প্রায় ১৬ ডিগ্রি সেলসিয়াস (৬১ ডিগ্রি ফারেনহাইট)। কিন্তু চলতি জুলাই মাসে তাপমাত্রা পৌঁছেছে ১৭ ডিগ্রি সেলিসিয়াসের কাছাকাছি (৬৩ ডিগ্রি ফারেনহাইট)।

জার্মানির লাইপজিগ ইউনিভার্সিটির প্রকাশিত এক বিশ্লেষণে দেখা গেছে, এ মাসের গড় বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্প গড়ের চেয়ে প্রায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস (২ দশমিক ৭ ডিগ্রি ফারেনহাইট) বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

২০১৯ সালের জুলাই মাসের চেয়ে চলতি জুলাই মাস কমপক্ষে শূন্য দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (শূন্য দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট) উষ্ণ হবে।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেন, আমরা ইতিমধ্যেই ‘ফুটন্ত এক যুগে প্রবেশ করেছি’। 

মার্কিন প্রেসিডিন্ট জো বাইডেন এই পরিস্থিতিকে অস্তিত্বের সঙ্কট উল্লেখ করে বলেন, জলবায়ুর পরিবর্তনকে এখন কেউ আর অস্বীকার করতে পারবে না।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news