ঢাকার সমাবেশ ও গ্রেপ্তারের প্রসঙ্গ নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বক্তব্য

মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে বাংলাদেশের লক্ষ্যকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। এ লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্রের প্রশাসন বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার গুরুত্বের ওপর জোর দিচ্ছে। তবে এটাও মনে রাখতে হবে, গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই। 

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে অংশ নেন বেদান্ত প্যাটেল। এ সময় তাকে ঢাকায় শুক্রবার আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ নিয়ে প্রশ্ন করা হলে তিনি এ মন্তব্য করেন।

ব্রিফিংয়ে বেদান্ত প্যাটেলকে প্রশ্ন করা হয়, বাংলাদেশের পরিস্থিতি সংঘাতময় হয়ে উঠছে। বিরোধী দল বিএনপি তাদের সমাবেশ ২৭ জুলাইয়ের পরিবর্তে পরদিন শুক্রবার করার ঘোষণা দিয়েছে। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগও একই দিনে পাল্টা সমাবেশ করার কথা জানিয়েছে।

ক্ষমতাসীন দলটি সরকার বিরোধীদের এ সমাবেশকে রাষ্ট্রের বিরুদ্ধে সহিংসতার উসকানি হিসেবে দেখছে। তাই তা প্রতিহতে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করা হচ্ছে। বিরোধীদের অভিযোগ, তাদের হাজার হাজার নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সংঘাতময় এ পরিস্থিতিকে আপনি কীভাবে দেখছেন? ক্ষমতাসীনেরা কী রাজপথের সহিংসতাকে উসকে দিচ্ছে?

জবাবে বেদান্ত প্যাটেল বলেন, ‘এ বিষয়ে গত (২৬ জুলাই) আমি সুস্পষ্ট করে কিছু কথা বলেছি। আমি সেটাই পুনর্ব্যক্ত করব। গণতন্ত্রে রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই। আমরা (যুক্তরাষ্ট্র) কোনো একক রাজনৈতিক দলের পক্ষে নই। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে বাংলাদেশের লক্ষ্যকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। এ লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্রের প্রশাসন বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার গুরুত্বের ওপর জোর দিচ্ছে। তবে এটাও মনে রাখতে হবে, গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো জায়গা নেই।’সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news