সিঙ্গাপুরে দুই দশকে প্রথম মাদক মামলায় নারীর মৃত্যুদণ্ড কার্যকর

সিঙ্গাপুরে ২০ বছরের মধ্যে প্রথম মাদক মামলায় কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হল। সাজা পাওয়া ওই নারীর নাম সারিদেউই জামানি, বয়স ৪৫ বছর। 

শুক্রবার দেশটির চেঙ্গি কারাগারে ওই নারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে জানিয়েছে স্থানীয় মানবাধিকার গ্রুপ ট্রান্সফরমেটিভ জাস্টিস কালেকটিভ (টিজেসি)। বিবিসি জানায়, ৩০ গ্রাম হেরোইন পাচারের অভিযোগে জামানিকে ২০১৮ সালে দোষীসাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয় আদালত।

বিশ্বের যে কয়টি দেশে মাদকের বিরুদ্ধে কঠোর আইন জারি আছে সিঙ্গাপুর তার অন্যতম। দেশটিতে ১৫ গ্রামের বেশি হেরোইন এবং ৫০০ গ্রামের বেশি গাঁজা বহন করলেই মৃত্যুদণ্ডের সাজা হতে পারে।

মাদক মামলায় সিঙ্গাপুরে তিন দিনের মধ্যে মৃত্যুদণ্ড কার্যকর হতে চলা দ্বিতীয় ব্যক্তি হবেন জামানি। এর আগে বুধবার দেশটির আরেক নাগরিক আজিজ বিন হুসাইনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

২০২২ সালের মার্চ মাস থেকে এখন পর্যন্ত সিঙ্গাপুরে মাদক মামলায় দোষীসাব্যস্ত হওয়া ১৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

আজিজ ৫০ গ্রাম হেরোইন পাচারের অভিযোগে দোষীসাব্যস্ত হয়েছিলেন।

গত এপ্রিলে তাঙ্গারাজু সুপিয়াহ নামে দেশটির আরেক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর হয়। এক কেজি গাঁজা পাচারের অভিযোগে ওই ব্যক্তি দোষীসাব্যস্ত হয়েছিলেন। অথচ, ওই গাঁজা তিনি এমনকি ছুঁয়েও দেখেননি।

সিঙ্গাপুর কর্তৃপক্ষ আদালতে বলেছিল, তাঙ্গারাজু মোবাইল ফোনের মাধ্যমে ওই গাঁজা বিক্রিতে সহযোগিতা করেছিলেন।

গত ৬ অক্টোবর নগররাষ্ট্রের সর্বোচ্চ আদালত জামানির আপিল খারিজ করে দেয়। এরপর রাষ্ট্রপতির কাছে ক্ষমা চেয়েও ব্যর্থ হন তিনি।

এদিকে সিঙ্গাপুরের মৃত্যুদণ্ডের বিধান নিয়ে সমালোচনা করেছেন অনেকে। ব্রিটিশ ধনকুবের স্যার রিচার্ড ব্র্যানসন বলেছেন, মৃত্যুদণ্ড অপরাধের বিরুদ্ধে কোনো বাধা নয়। টুইট বার্তায় বলেন, ছোট আকারের মাদক পাচারকারীদের সাহায্যের প্রয়োজন। কারণ তাদের বেশিরভাগই পরিস্থিতির শিকার।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news