নাইজারের ক্ষমতাদখলকারী কে এ জেনারেল চিয়ানি

নাইজারের ক্ষমতা দখলকারী এ ব্যক্তির নাম জেনারেল আব্দুর রহমান চিয়ানি ওরফে ওমর চিয়ানি। অজ্ঞাত পরিচয় এ ব্যক্তি এখন নিজেকে নাইজারের সামরিক সরকারের প্রধান বলে ঘোষণা করেছেন। তার নেতৃত্বে গত বুধবার দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করা হয়েছে। প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজোমকে বন্দী করা হয়েছে। শুক্রবার এক টেলিভিশন ভাষনে এসব কথা ঘোষণা করেন চিয়ানি। তিনি সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতি সমর্থন জানাতে জনগণের প্রতি এ সময় আহ্বান জানান। 

জেনারেল চিয়ানির বিষয়ে ৫টি তথ্য জানা গেছে। তা হল, ৬২ বছর বয়সী এ সেনা কর্মকর্তা ২০১১ সাল থেকে দেশটির প্রেসিডেন্টের গার্ড বাহিনীর প্রধানের পদে রয়েছেন।

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের আগের প্রেসিডেন্ট মোহাম্মাদু ইসোফো ৭০০ সদস্যের এ শক্তিশালী বাহিনী গঠন করেছিলেন। সামরিক বাহিনীর ক্ষমতা দখল রোধ করতে তিনি এ বাহিনী গঠন করেছিলেন। ২০১৫ সালে মোহাম্মাদ ইসোফোর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থান চেষ্টায় জেনারেল চিয়ানি জড়িত ছিলেন। পরে ২০১৮ সালে আদালত তাকে এ মামলা থেকে অব্যাহতি দেয়।

এরপর তাকে জেনারেলের পদে পদোন্নতি দেওয়া হয়। ইসোফোই তাকে এ পদোন্নতি প্রদান করেন।

 সামরিক অভ্যুত্থানের আগে প্রেসিডেন্ট বাজোম জেনারেল চিয়ানিকে তার পদ থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলেন। নিরাপত্তা বাহিনীতে পরিবর্তন আনার পরিকল্পনার অংশ হিসেবে বাজোম এ পদক্ষেপ নেওয়ার চিন্তা করেছিলেন। নাইজারের বেসরকারী দৈনিক এল’এনকয়েটার এসব তথ্য জানিয়েছে। 

অভ্যুত্থানের ৪৮ ঘন্টা পর শুক্রবারের টিভি ভাষণে জেনারেল চিয়ানি নিজেকে দেশের সুরক্ষায় গঠিত জাতীয় সেনা কাউন্সিলের প্রধান বলে ঘোষণা করেন। এ সময় তিনি বিদেশী সামরিক হস্তক্ষেপের বিরুদ্ধেও হুঁশিয়ার করে দেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news