দনিপ্রোর আবাসিক ভবনে রাশিয়ার ক্ষেপনাস্ত্র হামলায় আহত ৫

শুক্রবার সন্ধ্যায় এ হামলা হয়। এতে একটি বহুতল আবাসিক ভবনের সবচেয়ে উপরের তালাটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। শহরটিতে অবস্থিত ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর (এসবিইউ) একটি ভবনেও ক্ষেপনাস্ত্রের আঘাত লেগেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একথা জানান। 

আঞ্চলিক গভর্ণর সেরহি লাইসাক বলেছেন যে, আহতদের দুই জনের বয়স ১৪ ও ১৭ বছর। দনিপ্রোর মেয়র বরিস ফিলাটভ বলেছেন, এ নিয়ে শহরটির এসবিইউ ভবনে তৃতীয়বারের মতো ক্ষেপনাস্ত্র হামলা হল।

তিনি বলেন, উভয় ভবনের অধিকাংশই খালি ছিল। আবাসিক ভবনটির নির্মান কাজ সম্প্রতি সম্পন্ন হয়। এর অনেক ইউনিট বিক্রির চেষ্টা করা হচ্ছে।

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার রুস্তভ অঞ্চলে দুইটি ইউক্রেনীয় ক্ষেপনাস্ত্র ধ্বংস করার কথা মস্কো জানানোর পরই দনিপ্রোতে ক্ষেপনাস্ত্র হামলা হল। রাশিয়া জানায়, দক্ষিণাঞ্চলের বন্দর নগরী তাগানরগে ক্ষেপনাস্ত্রের ধ্বংসস্তুপ পড়ে ১৫ জন আহত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শহরটির আবাসিক এলাকায় একটি এস-২০০ ক্ষেপনাস্ত্র হামলা চালানো হয়। এরপরই আজভ শহরে দ্বিতীয় সি-২০০ ক্ষেপনাস্ত্র নিক্ষিপ্ত হয়। এটির ধ্বংসাবশেষ জনবসতিহীন এলাকায় পড়ে।

আজভ সাগর উপকুলের তাগানরগ শহরটিতে আড়াই লাখ মানুষ বাস করে। ইউক্রেন সীমান্ত থেকে ৪০ কিলোমিটার দুরে এটি অবস্থিত। এ শহরের সঙ্গে ইউক্রেনের কৌশলগত বন্দর নগরী মারিউপোল সংযোগ সড়ক রয়েছে। রাশিয়ার হামলায় মারিউপোল এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news