বিশ্বের সর্ববৃহৎ জাদুঘর তৈরি হচ্ছে দিল্লিতে

দিল্লির বুকে ১ লাখ ১৭ হাজার বর্গমিটারজুড়ে তৈরি করা হচ্ছে ‘যুগে যুগে মিউজিয়াম’। ভারতের পুরনো সংসদ ভবনের সাউথ এবং নর্থ ব্লক জুড়ে এই নতুন জাদুঘর নির্মিত হবে। এই মিউজিয়ামটি প্যারিসের ল্যুভর মিউজিয়ামকেও হার মানাবে বলে দাবি কর্তৃপক্ষের। 

এই জাদুঘরে দেশের ৫০০০ বছরের ইতিহাস ধরা থাকবে ৯৫০টি কক্ষে। ভারতের পাঁচ হাজার বছরের পুরোনো ইতিহাসের  নিদর্শন থাকবে ‘যুগে যুগে মিউজিয়াম’-এ।


সম্প্রতি নয়া দিল্লির প্রগতি ময়দানে ৪৭তম আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষ্যে আসন্ন জাতীয় জাদুঘরের ভার্চুয়াল ওয়াক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জানা গেছে, ‘যুগে যুগে ভারত’ জাদুঘওে মোট আটটি বিভাগ থাকবে।  সেগুলো হলো- প্রাচীন থেকে মধ্যযুগ, মধ্যযুগ, মধ্যযুগ থেকে উত্তরণ পর্ব, আধুনিক ভারত, ঔপনিবেশিক শাসন, স্বাধীনতা সংগ্রাম এবং ১৯৪৭ পরবর্তী সময়ের ইতিহাস। মৌর্য সাম্রাজ্যের উত্থান ও বিস্তারের পাশাপাশি সাতবাহন, পল্লব ও কুষাণ, গুপ্ত রাজবংশ, রাষ্ট্রকূট, চালুক্য রাজবংশের পাশাপাশি মধ্যযুগের সুলতানি ও মুঘল যুগের ইতিহাসও সংকলিত থাকছে।

এখানে ইতিহাসের নানা দিক তুলে ধরা হবে। এছাড়াও ভারতের প্রাচীন শহর পরিকল্পনা পদ্ধতি, বেদ, উপনিষদ, প্রাচীন চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন পুঁথি, তথ্য এবং নিদর্শন রাখা হবে এই সংগ্রহশালাটিতে। 

ন্যাশনাল আর্কাইভস অব ইন্ডিয়া এবং ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর দ্য আর্টস-এ রাখা প্রাচীন চিত্রকলা, ভাস্কর্য, পান্ডুলিপি, সংগ্রহ এবং সাংস্কৃতিক নিদর্শন এই জাদুঘরে সরিয়ে আনা হতে পারে।
সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news