কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন তার ছেলে হুন মানেটের পক্ষে ক্ষমতা ছাড়লেন

সোমবার কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন তার ছেলে হুন মানেটকে নতুন প্রধানমন্ত্রী হিসাবে করেছেন। হুন সেন ১৯৮৫ সাল থেকে কম্বোডিয়া শাসন করেছেন।

 সোমবার হুন সেনের অনুরোধে রাজা নরোদম সিহামণি এক রাজকীয় ডিক্রিতে জানান, ‘পার্লামেন্টের ৭তম ম্যান্ডেটের জন্য ডা. হুন মানেটকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করা হলো।’

ডা. হুন মানেটের বয়স বর্তমানে ৪৫ বছর। গত জুলাই মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার কয়েকদিন পরই হুন সেন জানান দেন, তিনি আর প্রধানমন্ত্রী থাকবেন না। স্থলাভিষিক্ত হবেন তারই বড় পুত্র।

ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি ১২৫ সদস্যের প্রধান বিরোধী দলবিহীন নির্বাচনে নিম্নকক্ষের পাঁচটি আসন বাদে সব পেয়েছে। এতে প্রধান বিরোধী দল ক্যান্ডেললাইট পার্টিকে নির্বাচন কমিশনের মাধ্যমে অযোগ্য ঘোষণা করা হয়।  যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ এটিকে প্রহসনের নির্বাচন আখ্যা দিয়ে নিন্দা করেছে। যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে ভিসাসহ বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়েছে।

হুন সেন বলেছেন, তিনি পুত্রের শাসন পরিচালনায় কোনো প্রকার হস্তক্ষেপ করবেন না এবং তিনি শুধু রাজনীতির সঙ্গেই সংশ্লিষ্ট থাকবেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

news