দক্ষিণ কোরিয়ায় সমস্যাগ্রস্ত ওয়ার্ল্ড স্কাউট জাম্বোরিকে স্থানান্তরের অভিযান শুরু

দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ মঙ্গলবার সারা বিশ্ব থেকে প্রায় ৪০,০০০ টিনএজ স্কাউটদের স্থানান্তর করার জন্য একটি বিশাল অভিযান শুরু করেছে।

ওয়ার্ল্ড স্কাউট জাম্বোরি, দেশের পশ্চিম উপকূলে সেমুনজেমে- একটি বিশাল অস্থায়ী ক্যাম্পসাইট অনুষ্ঠিত হয়, এতে বহিরাঙ্গন খেলাধুলা, সাংস্কৃতিক বিষয়াদি, গঠনমূলক কার্যকলাপ করা হয়, অংশগ্রহণকারীদের বেশিরভাগ মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী।

কিন্তু এবছর তাবুতে অবস্থানের বিষয়ে অভিযোগ ওঠে, সেইসাথে টাইফুন এবং প্রচণ্ড তাপমাত্রার ফলে শত শত কিশোর-কিশোরী অসুস্থ হয়ে পড়ে। যে কারণে ১২ দিনের স্কাউট স্থানটি পরিবর্তন করতে বাধ্য হচ্ছে ।
 
দেশটির অভ্যন্তরীণ ও নিরাপত্তা মন্ত্রী লি সাং-মিন জানিয়েছেন, ৩৭,০০০ স্কাউট বহনকারী ১,০০০টিরও বেশি বাস মঙ্গলবার জাম্বোরি সাইট ছেড়ে যেতে শুরু করেছে। বাসগুলিকে ২৭৩টি পুলিশ টহল যান এবং চারটি পুলিশ হেলিকপ্টার দ্বারা এসকর্ট করা হচ্ছে এবং অংশগ্রহণকারীদের সারা দেশে ১২৮টি আবাসন স্থানে রাখা হবে।

স্কাউট আন্দোলনের বিশ্ব সংস্থা সোমবার আগত টাইফুন খানুনের কারণে এই "জরুরি উচ্ছেদ পরিকল্পনা ঘোষণা করেছিলো। টাইফুনটি বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় আঘাত হানবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে, সিএনএন আবহাওয়াবিদদের মতে ৬ ইঞ্চি (১৫০ মিলিমিটার) পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এছাড়া স্কাউটটির প্রথম সপ্তাহের মধ্যে, প্রচণ্ড তাপপ্রবাহের কারণে শতাধিক কিশোর-কিশোরী ইভেন্টে অসুস্থ হয়ে পড়েছিলো, এছাড়া অনেকেই ত্বকে ফুসকুড়ি, রোদে পোড়া এবং পোকামাকড়ের কামড়ের জন্য হাসপাতালেও যেতে বাধ্য হয়।

জাম্বোরির আয়োজক কমিটির চেয়ারম্যান এবং লিঙ্গ সমতা ও পরিবার মন্ত্রী কিম হিউন-সুকের মতে, শুধুমাত্র রোববারই, প্রায় ১,৩০০ জন সাইটের হাসপাতালে গেছিলেন নানা সমস্যার কারণে। আয়োজকরা শুক্রবার পরিস্থিতির উন্নতির জন্য একাধিক নতুন ব্যবস্থা ঘোষণা করেছেন,  যেমন পরিচ্ছন্নতা কর্মীদের সংখ্যা সাতগুণ বাড়িয়ে ৫০০-এরও বেশি করা হয়।

দক্ষিণ কোরিয়ায় জুলাইয়ের শেষের দিক থেকে তাপপ্রবাহ বেড়েছে , এছাড়া এবারের স্কাউকে অন্যান্য অভিযোগও ছিল, উদ্বিগ্ন বাবা-মায়েরা অনলাইনের মাধ্যেমে জানায় তাদের বাচ্চারা ক্যাম্প সাইট থেকে রিপোর্ট করছে যেমন পর্যাপ্ত খাবার নেই, এমনকি ঘুমানোর বিছানাও নেই। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

news