নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়লো

২০২২ সালের চেয়ে এ বছর অর্থমূল্য ১০ লাখ সুইডিশ ক্রোনার বেড়েছে। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) নোবেল ফাউন্ডেশন এই তথ্য নিশ্চিত করেছে।
 
নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৩ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ১ কোটি ১০ লাখ ক্রোনার করা হচ্ছে। সম্পতি ইউরোর বিপরীতে সুইডিশ ক্রোনারের দরপতন হয়েছে। 
 
নোবেল ফাউন্ডেশন এক বিবৃতিতে বলেছে, অর্থনৈতিক সক্ষমতা থাকায় পুরস্কারের অর্থমূল্য বৃদ্ধি করা হয়েছে।
 
১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কারের অর্থমূল্য ছিল প্রতি ক্যাটাগরিতে ১ লাখ ৫০ হাজার ৭৮২ ক্রোনার। গত ১৫ বছরে বেশ কয়েকবার নোবেল পুরস্কারের অর্থমূল্য সমন্বয় করা হয়েছে। ২০১২ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য এক কোটি থেকে ৮০ লাখ ক্রোনায় নামিয়ে এনেছিল কর্তৃপক্ষ। ২০১৭ সালে পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ৯০ লাখ ক্রোনার করা হয়। ২০২০ সালে তা আরও বাড়িয়ে আবারও এক কোটি ক্রোনায় করা হয়।
 
২০১৩ সালে অর্থমূল্য কমে ৮০ লাখ ক্রোনার হওয়া সত্ত্বেও বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল বিজয়ীরা সে বছর মার্কিন মুদ্রায় হাতে পেয়েছিলেন প্রায় ১২ লাখ ডলার।
 
এ বছর আগামী ২ অক্টোবর থেকে ফিজিওলজি বা মেডিসিন বিভাগ দিয়ে শুরু হবে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। ১০ ডিসেম্বর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে, ১৮৯৬ সালের ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেল মারা যান।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি
 

news