মার্কিন-ভিয়েতনাম চুক্তিকে ‘স্নায়ুযুদ্ধের মানসিকতা’ বলে মনে করছে চীন

চীন ও যুক্তরাষ্ট্রের পরস্পর বিরোধী অবস্থানের প্রেক্ষাপটে ভিয়েতনামের প্রতিটি মানুষ মনে করছেন যে, নিরপেক্ষ অবস্থানই তাদের জন্য উত্তম।
 
ভিয়েতনামের কমিউনিষ্ট পার্টির সাধরণ সম্পাদক এনগুয়েন ফু তরং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে তাদের কূটনৈতিক সম্পর্ককে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করেন। এর প্রতিক্রিয়ায় চীনা কর্মকর্তারা বলেন যে, দক্ষিণপূর্ব এশিয়ায় নতুন স্নায়ু যুদ্ধের অপচ্ছায়া দেখা যাচ্ছে। 

চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মাও নিং ‘আধিপত্যবাদী স্নায়ুযুদ্ধের মানসিকতা’ বর্জন করার জন্য ওয়াশিংটনকে পরামর্শ দিয়েছেন। গত সপ্তাহের বাইডেন-ফু তরং স্বাক্ষরিত ব্যাাকভিত্তিক কৌশলগত অংশিদারিত্বের চুক্তির ব্যাপারে জানতে চাওয়া হলে জবাবে তিনি এ মন্তব্য করেন। অবশ্য চীনের সঙ্গেও ভিয়েতনামের অনুরূপ চুক্তি রয়েছে।

এর প্রতিক্রিয়ায় মার্কিন কর্মকর্তারা চীনের এ দাবিকে প্রত্যাখ্যান করে বলেছেন যে, তারা ভিয়েতনামী শাসকদেরকে কোন সুবিধা প্রদান করছে না। এক সময় তাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে  চীনের বিরুদ্ধে নতুন দ্বন্দ্বে সেই দাবার কোর্টটিতে এখন পরিবর্তন এসেছে। চীনের উচ্চাভিলাষ মোকাবিলায় বাইডেন ভিয়েতনামের সঙ্গে তার দেশের সম্পর্ক শক্তিশালী করেছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news