রাশিয়া কিমকে হাইপারসনিক মিসাইল ও পরমাণু বোমারু বিমান দেখাল 

 বিমান ঘাঁটি পরিদর্শনকালে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে এসব অত্যাধুনিক ও কৌশলগত সামরিক সরঞ্জাম দেখানো হয়। উত্তর কোরীয় নেতা তার রাশিয়া সফর অব্যাহত রেখেছেন। 

রাশিয়ার দূরপ্রাচ্যে মহাশূন্য কেন্দ্র, সামরিক ও প্রযুক্তিগত বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনের সর্বশেষ পর্যায়ে উত্তর কোরীয় নেতা এসব অস্ত্র দেখেন। রুশ ভাষার সংবাদ মাধ্যম এ খবর জানিয়েছে।

রাশিয়ার প্রিমরস্কি অঞ্চলের গভর্নর ওলেগ কোজেমিয়াকো শনিবার (১৬ সেপ্টেম্বর) আর্টিয়ম শহরে কিমের আগমনের কথা জানান। শহরটি ভ্লাদিভোস্টক থেকে ৪০ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। 

বুলেটপ্রুফ ট্রেনে করে হাস্যোজ্জ্বল কিম শহরটিতে পৌঁছুলে শিশুরা তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায়। এরপর তিনি শহরটির বাইরে ভ্লাদিভোস্টক বিমানবন্দর পরিদর্শন করেন। এসময় রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শুইগু এবং সিনিয়র সামরিক কর্মকর্তারা এ সময় তার সঙ্গে ছিলেন। তাকে সেখানে কৌশলগত বোমারু বিমান ও কিনজাল মিসাইল দেখানো হয়।

বিশেষজ্ঞরা বলেছেন, কিমের সফরের মধ্যদিয়ে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য সামরিক সহযোগিতা জোরদার হবে। উত্তর কোরিয়ার বিমানবাহিনীর আধুনিকায়নের বিষয়ও এ সহযোগিতার অন্তর্ভক্ত থাকতে পারে। উত্তর কোরিয়ার সেকেলে বিমানবাহিনীর বিমানগুলো মূলত ১৯৮০এর দশকে সাবেক সোভিয়েত আমলের। শনিবার দিন শেষে ভ্লাদিভোস্টকের রুশ নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলোও পরিদর্শন করার কথা রয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news