রিপোর্ট ভুল হলেও সাংবাদিকদের দোষী সাব্যস্ত করা যায় না, ভারতীয় সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

রিপোর্ট ভুল হলেও সেই সাংবাদিককে দোষী সাব্যস্ত করার ঘটনা অত্যন্ত জঘন্য। এডিটরস গিল্ড অফ ইন্ডিয়ার তিন সদস্যকে নিয়ে এ রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট। মণিপুরের হিংসা সংক্রান্ত রিপোর্টকে কেন্দ্র করে এই মামলা। 

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ শুক্রবার বলেছেন, ১৫৩ এ সেকশনের কথা উল্লেখ করেছে। সেখানে বলা হয়েছে, রিপোর্ট ঠিক অথবা ভুল হতে পারে। কিন্তু বাক স্বাধীনতার কথা তো এখানেই বলা হয়েছে। মণিপুরে একটি এনজিও অভিযোগ করেছিল কুকিদের পক্ষ নিয়ে একপেশে খবর করা হয়েছে। এনিয়ে তারা আদালতে গিয়েছিল। সূত্র: দ্য হিন্দু।

এডিটরস গিল্ডের তিন সদস্যের বিরুদ্ধে এই মামলা হয়। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, যে এফআইআর তাদের বিরুদ্ধে করা হয়েছিল সেখানে অপরাধের ফিসফিসানিও নেই। 

এনজিও এই এডিটরস গিল্ডের সদস্যদের বিরুদ্ধে অভিযোগ এনেছিল। তাদের দাবি ছিল কুকিদের পক্ষ নিয়ে খবর করা হয়েছে। এমনকী এডিটরস গিল্ড এফআইআর তোলার ক্ষেত্রে যে আবেদন করেছিল তারও আপত্তি জানিয়েছিল ওই এনজিও। 

তবে বিচারপতিদের বেঞ্চে ছিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পর্দিওয়ালা ও মনোজ মিশ্র। বিচারপতিদের বেঞ্চ পরিস্কার জানিয়ে দিয়েছেন যদি রিপোর্টও ভুলও হয় তবুও সাংবাদিকদের সেকশন ১৫৩ এ ধারায় অভিযুক্ত করা যায় না। 

সেই সঙ্গেই প্রধান বিচারপতি জানিয়েছেন, প্রতিদিন প্রচুর খবর গোটা দেশজুড়ে প্রকাশিত হয় সেসব ভুলে  ভরা। আমরা কি সমস্ত সাংবাদিকদের ১৫৩ এ ধারায় দোষী সাব্যস্ত করি? তিনি জানিয়েছেন, ১৫৩ এ ধারায় বলা হয়েছে, ধর্ম, জাতি, জন্মস্থান, বাসস্থান, ভাষার ভিত্তিতে পারস্পরিক শত্রুতা তৈরি হলে তার বিরুদ্ধে এই আইন প্রয়োগ করা হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news