কোলকাতা পুরসভায় ধুন্ধুমারকাণ্ড, তৃণমূল ও বিজেপি কাউন্সিলরদের মধ্যে মারপিট

পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতা পুরসভার অধিবেশন চলাকালীন তৃণমূল ও বিজেপি কাউন্সিলরদের মধ্যে মারপিটের ঘটনা ঘটেছে। শনিবার ওই ঘটনাকে কোলকাতা পুরসভার অধিবেশন কক্ষের ইতিহাসে নজিরবিহীন বলে মনে করা হচ্ছে।

 পুরসভার মাসিক অধিবেশনে প্রথমে বিজেপি কাউন্সিলর সজল ঘোষের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূল কাউন্সিলর অসীম বসু। উত্তপ্ত বাক্যবিনিময় চলাকালীন আচমকা দুই কাউন্সিলর মারামারিতে জড়িয়ে পড়েন। তৃণমূল কাউন্সিলরের বিরুদ্ধে ধাক্কা দেওয়ার অভিযোগ তুলেছেন বিজেপি কাউন্সিলর সজল ঘোষ। ঝামেলায় জড়িয়ে পড়েন আর এক বিজেপি কাউন্সিলর বিজয় ওঝা এবং বরো চেয়ারম্যান সুদীপ পোল্লেও।

মারামারির ঘটনা নিয়ে বিজেপি কাউন্সিলর সজল ঘোষ এবং তৃণমূল কাউন্সিলর অসীম বসুর কাছে জবাব তলব করেছেন পুর চেয়ারপার্সন মালা রায়। উপযুক্ত জবাব না পাওয়া গেলে কড়া পদক্ষেপ করার ইঙ্গিত দিয়েছেন তিনি।

অধিবেশন চলাকালীন কোলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেন, পুরসভায় বিরোধী নেই। বিরোধীদের সংখ্যা এত কমে গেছে যে আমাদের মধ্যে থেকেই বিরোধীদের আসনে বসাতে হবে। জবাবে বিজেপির কাউন্সিলর সজল ঘোষ বলেন, মেয়রকে দেখলেও মাঝে মধ্যে বিরোধীই মনে হয়। পাল্টা মন্তব্যে চেয়ারপার্সন মালা রায় বলেন, আমরাও বিরোধী ছিলাম। আমাদের বিরোধিতা শেখাবেন না। এ সময়ে টেবিল বাজাতে শুরু করেন তৃণমূল কাউন্সিলররা।

বিষয়টিকে কটাক্ষ করেন বিজেপি কাউন্সিলর সজল ঘোষ। তিনি বলেন, এই তো দলের সংস্কৃতি! এরপরই বিজেপি কাউন্সিলরদের দিকে তেড়ে যান তৃণমূল কাউন্সিলর অসীম বসু। তিনি বলেন, আমাদেরও পরিবার আছে। সংস্কৃতি তুলে কথা বলবেন না। এ নিয়ে কথা কাটাকাটি বাকবিতণ্ডা শুরু হয়ে যায়। এরপরই মেয়রের সামনেই ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। বিজেপি কাউন্সিলর সজল ঘোষকে ধাক্কা মারা হয় বলে অভিযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বারবার অনুরোধ করেন মেয়র ফিরহাম হাকিম। কিন্তু তাতে কোনওপক্ষই কান দেয়নি।

পরবর্তীতে মেয়র ফিরহাদ হাকিম বলেন, বিজেপি কাউন্সিলররা সকলকে চোর বলেন। আসলে যারা নিজেরা চোর, তাদের কাছে সারা পৃথিবীর সকলেই চোর। আমাকে চোর বললে আমি শান্ত থাকি। মাথা গরম করি না। কিন্তু সবাই তো সমান নয়। প্রত্যেকের পরিবার আছে। ব্যক্তিগত আক্রমণ করবেন না বলেও মন্তব্য করেন মেয়র ফিরহাদ হাকিম। ওই ইস্যুতে রাজনৈতিক মহলে আলোড়ন সৃষ্টি হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news