ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর দাস মোদীর আজ ৭৩ তম জন্মদিন

কংগ্রেসসহ বিরোধী সকল দলের শুভেচ্ছার ভিতর দিয়ে দিনটি শুরু করেছেন নরেন্দ্র মোদী । কংগ্রেসের সভাপতি. মল্øিকার্জুন নেতা রাহুল গান্ধি, আপ নেতা  কেজরি ওয়াল, সমাজবাদি পার্টির নেতা শারদ পাওয়ার তৃনমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায় মোদীকে জন্মদিনের অভিন্দনপত্র পাঠান ও তার দীর্ঘজীবন কামনা করেন।

সকাল ১১ টায় দিল্লীতে আন্তর্জাতিক বাণিজ্য সেন্টার ও প্রদর্শনি কেন্দ্রের বর্ধিত অংশ উদ্বোধনের মধ্য দিয়ে মোদী তার জন্মদিনের অনুষ্ঠান শুরু করেন। এসময় তাকে ফুল দিয়ে বরণ করা হয়।

ভারতের বিভিন্ন অঞ্চলে মোদীর জন্মদিন উপলক্ষ্যে নানা ধরনের আয়োজন করা হয়েছে। পশ্চিমবঙ্গে শিশুরা মোদীর পোশাক পরে কেক কাটে। বিহারে শিল্পিরা ছবি আঁকে।

পাকিস্তানের  সাবেক ক্রিকেটার দিনেশ  কানড়িয়া এক্সবার্তায় লিখেন, মোদী প্রমান করেছেন তিনি বিশ্ব নেতা। তার সময়েই  প্রমান হয়েছে ভারত বিশ্বে নেতৃত্ব দিতে পারে। তার জন্মদিনে শুভেচ্ছা।  

মোদীর কিছু আর্থিক সাফল্যও তুলে ধরেছে ভারতের মিডিয়া। তার মধ্যে রয়েছে, বিনামূল্যে দেশে ২৩ কোটি টয়লেট, সাড়ে ৩ কোটি বাড়ি, ৭৫টি নতুন এয়ারপোর্ট, ৫০ কোটি মানুষের বিনামূল্যে স্বাস্থ্যসেবা। ১২ কোটি মানুষকে টেপের পানির ব্যবস্থা, ২.৭ লাখ কিলোমিটার স্থানীয় পাঁকা রাস্তা নির্মাণ, ৭৮ হাজার কিলোমিটার জাতীয় হাইওয়ে। বন্দেভারত দ্রুতগামী ট্রেন, ৭ কোটি পরিবারকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার। ৪০ কোটি মানুষকে ঋণ।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

news