ইউক্রেনকে সমর্থনের জন্য ২৩ বিলিয়ন ডলার 'বিল' উপস্থাপন করেছেন পোলিশ এমপি

 

মঙ্গলবার, একজন পোলিশ আইনপ্রণেতা ইউক্রেনীয় দূতাবাসের কাছে ২৩ বিলিয়ন ডলারের একটি 'বিল' উপস্থাপন করেন, যেখানে পরামর্শ দেওয়া হয় যে ইউক্রেন থেকে শস্য আমদানির উপর স্থগিতাদেশ আরোপের জন্য পোল্যান্ডের বিরুদ্ধে মামলা করার পর কিয়েভকে যে সহায়তা পেয়েছে তা ফেরত দিতে হবে।

ক্রিজিস্তফ বোসাক, যার ন্যাশনাল মুভমেন্ট পার্টি পোলিশ পার্লামেন্টে ডানপন্থী কনফেডারেশন লিবার্টি অ্যান্ড ইন্ডিপেন্ডেন্স ব্লকের অংশ, এই চক্রান্তের পিছনে রাজনীতিবিদ ছিলেন।

বিশ্ব অর্থনীতির জন্য কিয়েল ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, 'বিল'-এ পোলিশ সরকার দ্বারা সরাসরি কিয়েভকে প্রদত্ত বিভিন্ন ধরনের সহায়তা, ইউক্রেনীয় শরণার্থীদের দেওয়া সামাজিক সুবিধা এবং পোলিশ নাগরিকদের দ্বারা প্রদত্ত ব্যক্তিগত অনুদানের বিশদ বিবরণ দেওয়া হয়েছে। বোসাক উল্লেখ করেছেন যে মোট পরিমাণ সম্ভবত "উল্লেখযোগ্যভাবে কম এবং অসম্পূর্ণ"।

ইউক্রেন বিশ্ব বাণিজ্য সংস্থা-ডব্লিউটিওর সামনে পোল্যান্ডের বিরুদ্ধে মামলা করেছে এবং ইউক্রেনীয় শস্য আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের প্রতিশোধ নিতে বাণিজ্য নিষেধাজ্ঞা কার্যকর করার হুমকি দিয়েছে। এর আগে, ইইউ এটি নিষিদ্ধ করেছিল, কিন্তু এই মাসের শুরুতে অস্থায়ী বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছিল। ওয়ারশ একটি জাতীয় নিষেধাজ্ঞা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে, জোর দিয়ে বলেছে যে ইউক্রেনীয় প্রতিযোগিতা থেকে পোলিশ কৃষকদের রক্ষা করা প্রয়োজন।

এই সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক বক্তৃতার সময়, ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি স্পষ্টতই পোল্যান্ড এবং তার সহকর্মী ইইউ সদস্য দেশ হাঙ্গেরি এবং স্লোভাকিয়াকে ভিন্নমত পোষণ করেছেন, যাদের একই নীতি রয়েছে। তিনি জোর দিয়েছিলেন যে কিছু জনসাধারণের বন্ধুত্বপূর্ণ ইউরোপীয় দেশ পরোক্ষভাবে "মস্কো অভিনেতার জন্য মঞ্চ তৈরি করতে সহায়তা করে" "সংহতি প্রকাশ করে"।

news