স্লোভাকিয়ায় নির্বাচনে মস্কোপন্থী দল জয়ী, ইউক্রেন সমর্থন নিয়ে শঙ্কা

স্লোভাকিয়ায় গত শনিবার (৩০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে মস্কোপন্থি জনপ্রিয় স্মেয়ার-এসএসডি পার্টি প্রায় ২৫ শতাংশ ভোট পেয়েছে। সাবেক প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর নেতৃত্বাধীন এই দলটি আগেই ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। 

মস্কোপন্থি এই দলটি প্রায় ২৫ শতাংশ ভোট পেয়ে স্পষ্ট ব্যবধানেই সবচেয়ে এগিয়ে রয়েছে। উদারপন্থি প্রোগ্রেসিভ স্লোভাকিয়া পার্টি নির্বাচনে জয় পাবে বলে এক্সিট পোলে ইঙ্গিত দেওয়া হলেও দলটি ১৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

রবার্ট ফিকো অবশ্য এর আগে এক দশকেরও বেশি সময় ধরে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তবে ২০১৮ সালে অনুসন্ধানী সাংবাদিক জান কুচিয়াক হত্যাকাণ্ডের পর ফিকো প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন।

সদ্য সমাপ্ত নির্বাচনে জয়ী হওয়ার পর এখন তিনি পরবর্তী সরকার গঠনের বিষয়ে জোট গঠনের আলোচনা শুরু করবেন বলে আশা করা হচ্ছে। নতুন পার্লামেন্টে উদারপন্থি ও ডানপন্থি ১০টি দল থাকতে পারে। এতে তার জন্য জোট গঠন প্রক্রিয়াটিকে দীর্ঘ ও জটিল হতে পারে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর থেকে কিয়েভের বেশ বড় সমর্থক হিসেবে জোরালো ভূমিকা রেখে আসছে স্লোভাকিয়া। রুশ আগ্রাসন শুরুর পর স্লোভাকিয়াই প্রথম দেশ হিসেবে ইউক্রেনে আকাশ প্রতিরক্ষা সরঞ্জাম ও অস্ত্রশস্ত্র পাঠায় এবং কয়েক হাজার ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দেয়। তবে নির্বাচনে মস্কোপন্থি দলটির বিজয় এ সমর্থনে বিঘ্ন ঘটাতে পারে বলে মনে করা হচ্ছে।

news